শফিউলের ইনজুরিতে কপাল খুললো তাইজুলের

শফিউলের ইনজুরিতে কপাল খুললো তাইজুলের

ক্যারিবীয়দের বিপক্ষে প্রথম টেস্টে গো হারা হারের যন্ত্রণা ভুলে ফের মাঠে নামছে বাংলাদেশ। আজ জ্যামাইকায় বাংলাদেশ সময় রাত ১০ টায় শুরু হচ্ছে দ্বিতীয় টেস্ট। এই টেস্টে ঘুরে দাঁড়াতে চায় সাকিবরা। তবে দলের জন্য একটি দু:সংবাদ।

পায়ের গোড়ালিতে চোট পেয়েছেন শফিউল। তাঁর তার সঙ্গ পাচ্ছেন না সাকিব-মুশফিক-রিয়াদরা। তার বদলে দলে জায়গা করে নিচ্ছেন নির্ভরযোগ্য স্পিনার তাইজুল ইসলাম।

স্কোয়াডে আরও এক দুটি পরিবর্তন এলেও আসতে পারে। সেটি হলেও ক্রিকেটভক্তরা কেউ নিশ্চয়ই অবাক হবেন না। কারণ গত টেস্টে ব্যাটিং-বোলিংয়ে যে শ্রীহীন অবস্থা দেখা গেছে তাতে কারো উপরই ভরসা করা যাচ্ছে না।

প্রথম টেস্টে ব্যাটসম্যানরা তো দাঁড়াতেই পারেননি। প্রথম ইনিংসে সাকিব-মুশফিক-রিয়াদ-লিটন-সোহান কেউ ভালো করতে পারেননি। যে কারণে সর্বনিম্ন রানের লজ্জা নিয়ে মাঠ ছাড়তে হয়েছে টাইগারদের। দ্বিতীয় ইনিংসেও অবস্থার খুব যে উন্নতি সেটিও বলা যাবে না।

বুধবার বাংলাদেশ সময় রাত ১০টার পর ওয়েস্ট ইন্ডিজে ফিল্ডিং প্র্যাকটিস করতে গিয়ে অ্যাঙ্কেলে (পায়ের গোড়ালি) চোট পেয়েছেন শফিউল। প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নু আজ সকালে বিষয়টি নিশ্চিত করে জানান, ইনজুরিতে পড়ে শফিউলের আর দ্বিতীয় টেস্ট খেলা হচ্ছে না। তার বদলে তাইজুল ইসলামের অন্তর্ভূক্তির সম্ভাবনা সবচেয়ে বেশি।

স্কোয়াডে খুব একটা পরিবর্তনের পক্ষে নন প্রধান নির্বাচক। তিনি আরও একবার সুযোগ দিতে চান পুরোনোদের। নান্নু জানান, প্রথম টেস্টের একাদশের সঙ্গে তাইজুলকে ধরে ১২ জনের দল সাজানো হয়েছে। সেখান থেকেই ১১ জনকে বেছে নেওয়া হবে।

প্রথম টেস্টের পারফরম্যান্স বিবেচনায় রুবেলের থাকার কথা ছিল না। কিন্তু শফিউলের পা মচকে যাওয়ায় এখন পেস বোলারের কোটায় রুবেলকেও ব্যাকআপে রাখতে হচ্ছে।

তাছাড়া তাইজুল দলে আসলেও ওয়েস্ট ইন্ডিজের পিচে আরেকজন বাড়তি স্পিনার খেলানোর সম্ভাবনা নেই বললেই চলে। সাকিব আল হাসান আছেন, মেহেদী হাসান মিরাজও বল হাতে খারাপ করেননি। সেক্ষেত্রে তাইজুলের একাদশে ঢোকার সম্ভাবনা খুব কম। সেক্ষেত্রে রুবেল হোসেন আরেকটি সুযোগ পেতে পারেন।

আজকের টেস্টে ব্যাটসম্যানদের দিকেই দৃষ্টি থাকবে সবার। গত ম্যাচে তামিম ইকবাল থেকে শুরু করে মুশফিকুর রহিম কিংবা সাকিব আল হাসান, কেউই নামের প্রতি সুবিচার করতে পারেননি।

সম্পর্কিত সংবাদ
ডেস্ক রিপোর্ট