শরীর আয়রনের মাত্রা বাড়াতে ডায়েটে রাখুন এগুলো

শরীর আয়রনের মাত্রা বাড়াতে ডায়েটে রাখুন এগুলো

ভারতীয়দের মধ্যে রক্তাল্পতা বা আয়রনের অভাবে ভোগার সমস্যা খুব বেশি দেখা যায়। শরীরে আয়রনের ঘাটতি মেটাতে যেমন আয়রন সমৃদ্ধ খাবার খেতে হবে, তেমনই এমন খাবারও রাখতে হবে যা শরীরে আয়রন শোষণে সাহায্য করে। আবার বাদ দিতে হবে সেই সব খাবার যা আয়রন শোষণে বাধা দেয়। জেনে নিন কী খাবেন, কী খাবেন না।

vitamin a

ভিটামিন এ বা বিটা ক্যারোটিন: গাজর, বেল পেপারে থাকে বিটা ক্যারোটিন পিগমেন্ট। যা শরীরে ভিটামিন এ-তে পরিণত হয়। ভিটামিন এ শরীরে আয়মিষ্টি কেসর ভাত মাংসের সঙ্গে যেমন খেতে পারেন, তেমনই শেষ পাতে মিষ্টি হিসেবেও খেতে পারেন।

lean red meat

লিন রেড মিট: হেমে আয়নের সবচেয়ে উত্কৃষ্ট উত্স লিন রেড মিট। চর্বি ছাড়া রেড মিট ডায়েটে রাখলে আয়রনের ঘাটতি মেটাতে পারবেন।

chicken and fish

চিকেন ও মাছ: রেড মিটের মতোই উত্কৃষ্ট হেমে আয়রনের উত্স চিকেন ও মাছ। আবার রেড মিট যেমন বেশি খেতে বারণ করেন চিকিত্সকরা, চিকেন, মাছ পর্যাপ্ত পরিমাণে খাওয়া যায়।

leafy green vegetables

সবুজ শাক-সব্জি: প্রাণীজ প্রোটিন যেমন হেমে আয়রনের উত্স, উদ্দিজ্জ প্রোটিন নন-হেমে আয়রনের উত্স। তাই মাছ, মাংসের পাশাপাশি সবুজ শাক-সব্জিও রাখতে হবে ডায়েটে।

rice wheat oats

চাল, গম, ওটস: শাক-সব্জির পাশাপাশি চাল, গম, ওটসও নন-হেমে আয়রনের উত্স। তাই ভাত, রুটি, ব্রেকফাস্টে ওটস বাদ দিলে চলবে না।

dry fruit

ড্রাই ফ্রুট: কিসমিস ও অ্যাপ্রিকটের মতো ড্রাই ফ্রুটে নন-হেমে আয়রন থাকে। ব্রেকফাস্টে অবশ্যই রাখুন এই সব ড্রাই ফ্রুট।

vitamin c

ভিটামিন সি: লেবু, স্ট্রবেরি, মেলন জাতীয় ফলে ভিটামিন সি থাকে। এই সব ফল ডায়েটে রাখুন। ভিটামিন সি শরীরে আয়রন শোষণের মাত্রা বাড়িয়ে দেয়।

Vitamin A

ভিটামিন এ: গাজর, বেল পেপারে থাকে বিটা ক্যারোটিন পিগমেন্ট। এই পিগমেন্ট শরীরে ভিটামি এ-তে পরিণত হয়। ভিটামিন এ আয়রন শোষণে সাহায্য করে। এই সব সব্জি যত বেশি পারবেন খান।

Phytic acid

ফাইটিক অ্যাসিড: গোটা দানা শস্য, বাদাম, সয় প্রোটিনে থাকা ফাইটিক অ্যাসিড আয়রন শোষণে বাধা দেয়। আয়রন সমৃদ্ধ খাবার খেলেও অনেক সময় এই খাবারগুলো শরীরে আয়রনের মাত্রা কমিয়ে দেয়। শরীরে আয়রনের ঘাটতি থাকলে এগুলো খাওয়া কমিয়ে দিন।

milk

দুধ: ক্যালসিয়াম দাঁত ও হাড় সুস্থ রাখতে উপকারি। কিন্তু এই ক্যালসিয়াম শরীরে আয়রন শোষণে বাধা দেয়। তাই খাবারের সঙ্গে, বিশেষ করে আয়রন সমৃদ্ধ খাবারের সঙ্গে দুধ খাওয়া এড়িয়ে চলুন।   

tea and coffee

চা, কফি: চা ও কফির মধ্যে থাকে পলিফেনল। এই পলিফেনল শরীরে আয়রন শোষণে বাধা দেয়। তাই আয়রন সমৃদ্ধ খাবারের সঙ্গে খাবার খাওয়ার পরেই চা, কফি খাওয়া এড়িয়ে চলুন।

 

সম্পর্কিত সংবাদ
ডেস্ক রিপোর্ট