শান্তি প্রক্রিয়ার সম্ভাবনা বানচালের চেষ্টা করছে ইসরাইল: ফিলিস্তিনি কর্তৃপক্ষ

শান্তি প্রক্রিয়ার সম্ভাবনা বানচালের চেষ্টা করছে ইসরাইল: ফিলিস্তিনি কর্তৃপক্ষ

স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র গঠনে ইহুদিবাদী ইসরাইলের বিরোধীতার কড়া নিন্দা জানিয়েছে ফিলিস্তিন কর্তৃপক্ষ বা পিএ। একইসঙ্গে কর্তৃপক্ষ বলেছে, মধ্যপ্রাচ্যে সম্ভাব্য শান্তি প্রতিষ্ঠার সব ধরনের সুযোগ নষ্ট করার পায়তারা করছে ইসরাইলি শাসক গোষ্ঠী।

ইহুদিবাদী ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু স্বাধীন ফিলিস্তিনি রাষ্ট্রের পরিবর্তে পশ্চিম তীরকে নিয়ে একটি স্বায়ত্বশাষিত ফিলিস্তিনি রাষ্ট্র প্রতিষ্ঠার আহ্বান জানান। এর আওতায় জর্দান নদীর পশ্চিম তীরে পূর্ণ নিরাপত্তার দায়িত্ব পালন করবে তেল আবিব সরকার। এরপর ফিলিস্তিনি কর্তৃপক্ষের মুখপাত্র নাবিল আবু রুদেনিয়ে গতকাল বুধবার এ প্রতিক্রিয়া ব্যক্ত করলেন।

ফিলিস্তিনি ওয়াফা সংবাদ সংস্থায় প্রকাশিত বিবৃতিতে পিএ মুখপাত্র রুদেনিয়ে ১৯৬৭ সালের পূর্ব সীমানা অনুযায়ী একটি স্বাধীন ও সার্বভৌম ফিলিস্তিনি প্রতিষ্ঠার প্রতিশ্রুতি পুর্নব্যক্ত করেন। তিনি বলেন, ১৯৬৭ সালের সীমানার ওপর ভিত্তি করে পূর্ব জেরুজালেম বা বায়তুল মুকাদ্দাসকে রাজধানী করে একটি স্বাধীন ফিলিস্তিনি প্রতিষ্ঠা ছাড়া শান্তি ও নিরাপত্তার কথা চিন্তা করা যায়  না।

শান্তি প্রক্রিয়ার বাধ্যবাধকতা এবং এ ব্যাপারে আন্তর্জাতিক প্রস্তাব পাশ কাটিয়ে ভিন্ন পন্থা অবলম্বনে ইসরোইলি প্রচেষ্টার কড়া সমালোচনা করেন তিনি। ইসরাইলের এ ধরনের পদক্ষেপ ফিলিস্তিনি ভূখণ্ডে সহিংসতা, রক্তপাত এবং অস্থিতিশীলতা আরো ব্যাপাকহারে বেড়ে যাবে বলেও হুঁশিয়ারি  দেন মুখপাত্র রুদেইনিয়ে। স্বাধীন ফিলিস্তিনি রাষ্ট্র গঠনের বিষয়ে নেতানিয়াহুর সাম্প্রতিক মন্তব্য প্রমাণ করছে যে, শান্তি প্রক্রিয়ার সম্ভাবনা বানচাল করার ব্যাপারে ইসরাইলি শাষকগোষ্ঠী দৃঢ়প্রতিজ্ঞ।

সম্পর্কিত সংবাদ
ডেস্ক রিপোর্ট