শান্তি প্রতিষ্ঠার জন্য ইসরাইলে প্রতিনিধি পাঠানোর পরামর্শ দিলেন সৌদি আলেম

শান্তি প্রতিষ্ঠার জন্য ইসরাইলে প্রতিনিধি পাঠানোর পরামর্শ দিলেন সৌদি আলেম

সৌদি আরবের যুবরাজ মোহাম্মদ বিন সালমানের সঙ্গে ঘনিষ্ঠ একজন আলেম ইহুদিবাদী ইসরাইলের সঙ্গে শান্তি প্রতিষ্ঠার লক্ষ্যে জেরুজালেম আল কুদস বা বায়তুল মোকাদ্দাস ভ্রমণ করার জন্য দেশটির ধর্মীয় নেতাদের প্রতি আহ্বান জানিয়েছেন।

মুসলিম ওয়ার্ল্ড লীগের প্রধান মোহাম্মদ বিন আব্দুল কারিম ঈসা নিউইয়র্কে মুসলিম বিশ্ব এবং আমেরিকার মধ্যে সাংস্কৃতিক বন্ধন শীর্ষক বার্ষিক সম্মেলনের অবকাশে এ বিতর্কিত মন্তব্য করেন।

মার্কিন সংবাদ মাধ্যম ফক্স নিউজকে ঈসা বলেন, “আমাদেরকে এমন একটি শান্তি মিশন পাঠানো উচিত যারা ইব্রাহিম (আ)’র তিন ধর্মের অনুসারি হবেন। তারা মুসলিম,খৃষ্ট্রান এবং ইহুদি ধর্মের অনুসারি হবেন এবং তাদের জেরুজালেমের পবিত্র স্থানগুলো পরিদর্শনে যাওয়া উচিত।” তিনি আরো বলেন, “তাদেরকে একে অপরের সঙ্গে সাক্ষাৎ করতে হবে, তাদেরকে অভিন্ন লক্ষ্য নির্ধারণ করতে হবে এবং শান্তির সমাধান বের করার জন্য তাদেরকে উপযুক্ত পরিবেশ সৃষ্টি করতে হবে।” তবে প্রতিনিধি দলে কোনো রাজনৈতিক নেতা নয় বরং ধর্মীয় নেতাদের উপস্থিতি থাকতে হবে বলেও মন্তব্য করেন তিনি।

অধিকৃত ফিলিস্তিনি ভূখণ্ডে হামাসসহ প্রতিরোধকামী শক্তিগুলোর সঙ্গে শত্রুতামূলক বজায় রাখছে সৌদি আরব। অবরুদ্ধ গাজা উপত্যকায় দখলদার ইহুদিবাদী ইসরাইলের বিরুদ্ধে প্রতিরোধ সংগ্রাম করে আসছে হামাস। সৌদি আলেম ঈসার মন্তব্য আরেকবার প্রমাণিত হলো রাজতান্ত্রিক সৌদি আরবের সঙ্গে ইসরাইলের ঘনিষ্ঠ সম্পর্ক রয়েছে।

সম্পর্কিত সংবাদ
ডেস্ক রিপোর্ট