শিক্ষা ব্যবস্থায় কারিগরি বিষয়ে জোর দেয়া হচ্ছে: শিক্ষামন্ত্রী

শিক্ষা ব্যবস্থায় কারিগরি বিষয়ে জোর দেয়া হচ্ছে: শিক্ষামন্ত্রী

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি শুক্রবার বলেছেন, মানুষের আত্মকর্মসংস্থানের সুযোগ বৃদ্ধির লক্ষ্যে শিক্ষা ব্যবস্থায় কারিগরি বিষয়ে অধিক জোর দেয়া হচ্ছে।

চাঁদপুর সদর উপজেলায় এক অনুষ্ঠানে যোগদান শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

মন্ত্রী বলেন, ‘শিক্ষা ব্যবস্থায় গত ১০ বছরে ব্যাপক উন্নয়ন হয়েছে। এ উন্নয়নের ভিত্তির ওপর দাঁড়িয়ে আমরা এখন শিক্ষার মান বৃদ্ধির কাজ করছি।’

দীপু মনি বলেন, শিক্ষা জীবন শেষে শিক্ষার্থীরা যেন উন্নতর জীবন পায়, তাদের যেন আত্মকর্মসংস্থানের সুযোগ হয়, সেই কারণে আমরা শিক্ষা ব্যবস্থায় কারিগরির ব্যাপারে অধিক জোর দিচ্ছি।

২০১০ সালে দেশে কারিগরি শিক্ষায় শিক্ষার্থীদের ভর্তির হার ১ শতাংশের কম ছিল উল্লেখ করে মন্ত্রী বলেন, ‘আমরা বলেছিলাম ২০২১ সালের মধ্যে তা ২০ শতাংশে উন্নীত করবো, ইতিমধ্যে ১৬ শতাংশ হয়েছে।’

‘আমি বিশ্বাস করি ২০২১ সালের মধ্যে তা ২০ শতাংশে উন্নীত হবে এবং ২০৩০ সালে ৩০ শতাংশে গিয়ে দাঁড়াবে,’ যোগ করেন মন্ত্রী।

শিক্ষা মন্ত্রী বলেন, ২০২১ সালের মধ্যে ষষ্ঠ শ্রেণি থেকে সকল শিক্ষার্থীদের কারিগরি শিক্ষা দেয়া হবে। শুধু কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানেই নয়, সাধারণ শিক্ষাপ্রতিষ্ঠানসহ মাদরাসাগুলোতেও কারিগরি শিক্ষাযুক্ত করা হবে। যাতে সকল শিক্ষার্থীর কারিগরিতে অন্ততপক্ষে একটি বা দুটি বিষয়ে জ্ঞান থাকে।

এর আগে শিক্ষামন্ত্রী সদর উপজেলা প্রশাসনের আয়োজনে ও ত্রাণ মন্ত্রণালয়ের উদ্যোগে ঘূর্ণিঝড় ফণির আঘাতে ক্ষতিগ্রস্থ পরিবারের মাঝে ঢেউটিন, চাল ও নগদ অর্থ বিতরণ এবং সমাজ কল্যাণ মন্ত্রণালয়ের উদ্যোগে বয়স্ক ও বিধবা ভাতার বই বিতরণ করেন।

এসময় উপস্থিত ছিলেন জেলা আওয়ামী লীগ সভাপতি ও পৌর মেয়র নাছির উদ্দিন আহমেদ, সাধারণ সম্পাদক আবু নঈম পাটোয়ারী দুলাল, সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান মো. নুরুল ইসলাম দেওয়ান, উপজেলা নির্বাহী কর্মকর্তা কানিজ ফাতেমা প্রমুখ।

*রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন*
ডেস্ক রিপোর্ট

সম্পর্কিত সংবাদ
Leave a reply
What is the capital of Egypt ? ( Cairo )