শিশু দিবাযত্ন কেন্দ্র বিলের খসড়া মন্ত্রিপরিষদে অনুমোদন

শিশু দিবাযত্ন কেন্দ্র বিলের খসড়া মন্ত্রিপরিষদে অনুমোদন

দেশের পেশাজীবী ও কর্মজীবী মায়েদের সন্তানদের দেখভালের জন্য সোমবার মন্ত্রিপরিষদ শিশু দিবাযত্ন কেন্দ্র বিল, ২০২০ এর খসড়ার নীতিগত অনুমোদন দিয়েছে।

সচিবালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত মন্ত্রিপরিষদের সাপ্তাহিক সভায় এ অনুমোদন দেয়া হয়।

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম সাংবাদিকদের বলেন, দেশে দিন দিন পেশাজীবী ও কর্মজীবী নারীদের সংখ্যা বৃদ্ধি পাওয়ায় মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয় বিলটি অনুমোদনের জন্য মন্ত্রিপরিষদে উত্থাপন করে।

তিনি জানান, প্রস্তাবিত আইন অনুযায়ী সরকারি, আধা সরকারি/স্বায়ত্তশাসিত, বাণিজ্যিক ও সামাজিক দায়বদ্ধতা কার্যক্রমের (সিএসআর) মাধ্যমে দিবাযত্ন কেন্দ্র স্থাপন করা যাবে। এ চার উপায়ে কেন্দ্র করতে চাইলে নিবন্ধন নিতে হবে। নিবন্ধনের জন্য আলাদা কর্তৃপক্ষ থাকবে। আর কেন্দ্রগুলো মনিটরিং করবে মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রলায়।

সচিব আরও জানান, দিবাযত্ন কেন্দ্রে শিশুদের নিরাপত্তা নিয়ে কোনো ঘাটতি থাকলে আইন মতে সর্বোচ্চ ১০ লাখ টাকা জরিমানা করা যাবে। সেই সাথে নিবন্ধন ছাড়া কেন্দ্র পরিচালনা করলে অনধিক ৫০ হাজার টাকা জরিমানা করা হবে।

এছাড়া, মন্ত্রিপরিষদের সভায় লক্ষ্মীপুর ও বগুড়ায় বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় স্থাপনের বিলের খসড়া নীতিগতভাবে অনুমোদন দেয়া হয়। বিলগুলো হলো ‘লক্ষ্মীপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় বিল, ২০২০’ এবং ‘বগুড়া বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় বিল, ২০২০’।

*রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন*
সম্পর্কিত সংবাদ
Leave a reply
ডেস্ক রিপোর্ট