শুরুতেই বাধা লঙ্কান লিগে

শুরুতেই বাধা লঙ্কান লিগে

 

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) অভূতপূর্ব সাফল্যের ফলে দিন দিন জনপ্রিয়তা বাড়ছে ছোট্ট আসরের ক্রিকেটের। ইন্ডিয়ার পর  প্রায় সব দেশই ফ্র্যাঞ্চাইজি ভিত্তিক ঘরোয়া টি-টোয়েন্টি লিগ চালু করছে। এ তালিকায় এবার যুক্ত হতে যাচ্ছে শ্রীলংকার নামও। শোনা যাচ্ছে আবার নতুন করে যুক্ত হচ্চে ক্যানাডান প্রিমিয়ার লিগও।

অন্যদিকে,  গত ১৬ ফেব্রুয়ারী শ্রীলঙ্কান ক্রিকেট বোর্ড নিশ্চিত করেছে আগামি আগস্টে ১৮ তারিখ থেকে ১০ সেপ্টেম্বর পর্যণ্ত চলবে এলপিএল। তবে যে সময় এলপিএল শুরু হবে, ঠিক একই সময় ক্যারিবীয় প্রিমিয়ার লিগ (সিপিএল) ও ইংল্যান্ডের টি-টোয়েন্টি ব্লাস্ট টুর্নামেন্টও চলবে। আর এখানেই যত বিপত্তি।

ফ্র্যাঞ্চাইজি ভিত্তিক দলগুলোতে প্রধান আকর্ষণ হিসেবে থাকে বিশ্বসেরা সব খেলোয়াড়রা। তাই একসাথে অন্যদেশেও খেলা চললে বিদেশি খেলোয়াড় পাওয়া কঠিন হয়ে পরবে।

তবে লঙ্কান ক্রিকেট বোর্ড চাইলেও এ তারিখ পরিবর্তন করতে পারবে না। কারণ এপ্রিল থেকে মে মাস জুড়ে থাকবে আইপিএলের ম্যাচ। এছাড়া বিগ ব্যাশের মতো লীগগুলো অনুষ্ঠিত হয় ডিসেম্বর থেকে জানুয়ারি সময়কালে। ফলে বর্ষার আগে আগস্ট-সেপ্টেম্বরই তাদের জন্য উপযুক্ত সময়।

এদিকে সমৃদ্ধ ইন্ডিয়ান ক্রিকেট বোর্ড বিসিসিআই তাদের ক্রিকেটারদের পৃথিবীর কোন ধরনের ফ্রাঞ্চাইজি ভিত্তিক লিগে খেলার অনুমোদন দেয় না। তবে লঙ্কান ক্রিকেট বোর্ডের (এসএলসি) আশা ভারতীয়রা এই নীতি থেকে বেড়িয়ে এসে ধোনি, কোহলিদের এলপিএল খেলতে দিবেন। তাই ওই সময় খেললে হয়ত পেতে পারে ভারতীয় খেলোয়াড়।

এসএলসি থেকে জানানো হয়,‘বিসিসিআইয়ের সাথে আমাদের সম্পর্ক খুব ভালো। তারা সবসময় আমাদের সহযোগিতা করেছে। আশা করি এলপিএলকে সফলভাবে সম্পূর্ণ করার জন্য তারা আমাদের সাহায্য করবে।’

লঙ্কান বোর্ড আরও জানায়,‘ এমনকি যদি আমরা শীর্ষস্থানীযয় ভারতীয় খেলোয়াড়দেরকে আকৃষ্ট করতে না পারি, তবে মাঝারি মানের ভারতীয় ক্রিকেটারদের অংশগ্রহণ করবে আশা করছি।’

সম্পর্কিত সংবাদ
ডেস্ক রিপোর্ট