সকালে ফল খাওয়ার উপকারীতা

সকালে ফল খাওয়ার উপকারীতা

আমরা প্রায় সকলেই এ কথা জানি যে সকালে খালি পেটে ফল খাওয়া একদম ভালো নয়। ফল খেতে হবে ভরাপেটে, একটা কিছু নাস্তা করে তবেই। আপনিও কি এতদিন সেই নিয়মই পালন করে এসেছেন? তাহলে জেনে রাখুন, কাজটা কিন্তু একদম ভুল হয়েছে।

কেননা নাস্তা খাবার পর ফল খেলে যে উপকারিতা, তার চাইতে অনেক বেশি উপকার পাবেন আপনি যদি খালি পেটে ফল খান প্রতিদিন।

বিশেষ করে যারা ওজন কমাতে আগ্রহী, তাদের জন্য তো এটা দারুণ কাজ করে। তবে হ্যাঁ, সব রকম ফল কিন্তু খাওয়া চলবে না।

কী খাবেন ও কীভাবে খাবেন?

টক জাতীয় ফল সকালে খালি পেটে খাবেন না কোনমতেই। কেননা এটা এসিডিটির সমস্যা হবে। সকালে খেতে হবে এমন ফল, যেগুলোতে আছে উচ্চ মাত্রায় ফাইবার।

সকালে খাবার জন্য আপনি বেছে নিতে পারেন একদম সহজলভ্য কিছু ফল। যেমন কলা, আপেল, পাকা পেঁপে, মিষ্টি বাঙ্গী, শুকনো ফল যেমন কিসমিস-ডুমুর ইত্যাদি ও নানান রকমের বেরী জাতীয় ফল। টক জাতীয় কোন ফল খাবেন না সকালে।

সকালে ফল খেতে চাইলে দুটি পদ্ধতি আছে। প্রথমত আপনি দিন শুরু করতে পারেন এক ক্লাস হালকা গরম পানির সাথে মধু মিশিয়ে পান করে। পানির বদলে কুসুম গরম এক কাপ দুধও চলতে পারে মধুর সাথে।

এই পানীয় পান করার ১০ মিনিট পর খেতে পারেন নিজের পছন্দের ফলটি। আরেকটি উপায় হচ্ছে আপনার পছন্দের নাস্তা তৈরি করুন ফল দিয়ে। যেমন দুধ ও কর্ণফ্লেক্সের সাথে যোগ করতে পারেন পছন্দের ফল।

কিংবা প্যানকেক তৈরি করতে পারেন পছন্দের ফল দিয়ে। কিংবা দুধের সাথে ফল দিয়ে তৈরি করে নিতে পারেন নানান রকম মিল্কশেক। কার্বোহাইড্রেট জাতীয় খাবার বর্জন করে সকালে নাস্তা করতে পারেন ফল ও প্রোটিন দিয়ে। যেমন একটি ডিম সেদ্ধ, একটি কলা ও এক গ্লাস দুধ হতে পারে আপনার জন্য দারুণ ব্রেকফাস্ট।

কেন উপকারী

সকালে দিনটা যদি ফল দিয়ে শুরু করে, আপনার শরীর ফল থেকে আহরণ করতে পারেন সর্বাধিক পুষ্টি। খালি পেটে ফল খেলে শরীরে ডিটক্সিফিকেশন হয় চমৎকার, সকাল সকাল শরীর পেয়ে যায় প্রয়োজনীয় অ্যান্টিঅক্সিডেনট, ভিটামিন ও মিনারেল।

হাই ফাইবার সমৃদ্ধ ফল খেলে আপনার হজম ক্ষমতা চমৎকার কাজ করতে শুরু করে। তাছাড়া এই হাই ফাইবার সমৃদ্ধ খাবার আপনার পেট ভরা রাখে ও সারাদিনই ঘন ঘন খিদে পাওয়া প্রতিরোধ করে।

এই ব্যাপারই ওজন কমাতে অত্যন্ত সহায়ক। ভরা পেটে ফল খেতে চাইলে সেটা নাস্তা করার কমপক্ষে এক/দেড় ঘণ্টা পরে খাবেন। নাহলে হজমে গড়বর হতে পারে

*রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন*
সম্পর্কিত সংবাদ
Leave a reply
ডেস্ক রিপোর্ট