সঠিক নিয়ম জেনে নিন নখ কাটার

সঠিক নিয়ম জেনে নিন নখ কাটার

নখ আমাদের শরীরের খুব ক্ষুদ্র একটা অংশ। কিন্তু এই নখ নিয়েই মেয়েরা অনেক ধরণের স্টাইল করতে ভালোবাসে। বিভিন্ন শেপে নখ কেটে নখকে করে তোলে আকর্ষণীয়। কিন্তু নখ চিকন বড় হয়ে গেলে ভেঙে যাওয়ার ভয় থাকে। তাই চিকন বড় হওয়ার আগেই নখ কেটে ফেলা উচিত।

অনেকেই নখ কাটতে গিয়ে বিপত্তি ঘটায়। নখ এতো চিকন গভীর করে কেটে ফেলে যার কারণে নখের নিচের নরম চামড়া বের বয়ে পড়ে। কখনো কখনো নখ চিকন করে কেটে ফেলার সাথে সাথে নখের নিচের চামড়া কেটে গিয়ে রক্ত বের হয়। তাই নখ কাটার সময় সাবধানে কাটা উচিত।

নখ কাটার আগে হালকা গরম পানিতে কিছুক্ষণ হাত ও পা ভিজিয়ে রাখলে নখগুলো নরম হবে। এতে করে নখ সহজেই আপনার ইচ্ছামতো কাটতে পারবেন। কখনোই নখ খুব চিকন গভীরে কাটা ঠিক না। নখ কাটার জন্য ধারালো নেইল কাটার ব্যবহার করতে হবে। কখনই ভোঁতা বা সার্প নয় এমন নেইল কাটার অথবা ব্লেড দিয়ে নখ কাটাবেন না।

নখ শুকিয়ে যাওয়ার পর নেইল শেপার (ফাইলার) দিয়ে পছন্দ মতো শেইপ করে নিন। নখ ভেজা অবস্থায় কখনও নেইলে ফাইলার ব্যববার করবেন না, এতে নখ খাঁজ কাটা হয়ে যাবে এবং শুঁকানোর পর নখ অমসৃণ হয়ে যাবে এবং ভেঙে যাবে। নেইল ফাইলার দিয়ে এমন ভাবে শেইপ করতে হবে যেন নখের মাথা মসৃণ হয়, অমসৃন নখ বিভিন্ন জায়গায় যেমন কাপড়ে, চুলে লেগে নখ ভেঙে যেতে পারে। ফাইল করার সময় সব সময় এক মুখি ফাইল করবেন। এলোমেলোভাবে ফাইল করলে কখনোই নখের আগা সমান হবে না।

মায়েরা যখন তাদের বাচ্চাদের নখ কাটেন তখন একটু বেশি সাবধানতা অবলম্বন করতে ববে। বাচ্চাদের নখ নরম এবং পাতলা হয়। একদম ছোট বাচ্চাদের নখ কাটার জন্য ভালো সময় যখন ওরা ঘুমিয়ে থাকে। কারণ জেগে থাকলে নড়াচড়ার মাঝে নখ কাটতে গেলে চামড়াসহ কেটে যেতে পারে। বাচ্চাদের নখ খুব দ্রুত বাড়ে, তাই প্রতি সপ্তাহে নিয়মিত নখ কেটে দিতে হবে।

বাচ্চাদের নখ কাটার জন্য বেবি নেইল কাটার ব্যবহার করার চেষ্টা করুন। বাচ্চাদের নখ কাটা হলে, তাদের আঙুল আপনার হাতের উল্টো পিঠে বা গালে ঘষে দেখুন ধার রয়ে গিয়েছে কিনা। যদি থাকে তাহলে বাফার (ফাইলার না) দিয়ে ঘষে সমান করে দিন। নয়তো বাচ্চার নখ দিয়েই তার মুখ বা শরীর কেটে যাওয়ার ভয় থাকে।

 

সম্পর্কিত সংবাদ
ডেস্ক রিপোর্ট