সিরিয়াকে জন কেরির হুঁশিয়ারি

সিরিয়াকে জন কেরির হুঁশিয়ারি

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জন কেরি সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদকে হুঁশিয়ার করে জানিয়েছেন, আগামী কয়েক মাসের মধ্যে রাজনৈতিক উপায়ে ক্ষমতা ছাড়তে হবে অন্যথায় ভিন্ন পরিণতি বরণ করতে হবে। মঙ্গলবার মার্কিন পররাষ্ট্র দপ্তরে সাংবাদিকদের কেরি জানান, আগামী পহেলার আগস্টের মধ্যে আসাদকে ক্ষমতা ছাড়তে হবে।

তিনি দাবি করেন, আলোচনার টেবিলের সবাই বলেন, আসাদ যতক্ষণ ক্ষমতায় আছেন ততক্ষণ পর্যন্ত সিরিয়াকে ঐক্যবদ্ধ করা যাবে না; তিনি তা করতে পারবেন না।

সিরিয়ার উত্তরাঞ্চলীয় আলেপ্পো শহরে যখন সন্ত্রাসী গোষ্ঠী ও আসাদ অনুগত সেনাদের মধ্যে প্রচণ্ড সংঘর্ষ চলছে তখন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী এইঁ হুশিয়ারি দিলেন। আলেপ্পো শহরে সংঘর্ষের কারণে সিরিয়ায় চলমান যুদ্ধবিরতি অনেকটা হুমকির মুখে পড়েছে। রাশিয়া ও আমেরিকার মধ্যে সমঝোতার পর গত ২৭ ফেব্রুয়ারি থেকে সিরিয়ায় যুদ্ধবিরতি কার্যকর হয়েছে।

জন কেরি আরো জানিয়েছেন, তিনি এখনো আশা করেন যে, আলোচনার মাধ্যমে আলেপ্পোসহ পুরো দেশে যুদ্ধবিরতি পুনর্বহাল হতে পারে। কিন্তু সিরিয়ার সরকার যদি তা ভঙ্গ করে তাহলে মারাত্মক পরিণতি বরণ করতে হবে।

কেরি জোর দিয়ে জানান,  প্রেসিডেন্ট আসাদ যদি যুদ্ধবিরতি না মানেন তাহলে অবশ্যই পাল্টা ব্যবস্থার মুখে পড়তে হবে। যে পক্ষ যুদ্ধবিরতি ভাঙবে তাদেরকে যুদ্ধে ফিরে যেতে হবে। কিন্তু আমি মনে করি না- রাশিয়া তা চায়। আসাদও এ থেকে লাভবান হবেন তাও মনে করি না। সেক্ষেত্রে অন্য ব্যবস্থা নিয়ে আলোচনা হতে পারে এবং সেটা হবে ভবিষ্যতে।

এর একদিন আগে জেনেভায় সিরিয়া বিষয়ক জাতিসংঘের বিশেষ দূত স্টাফান ডি মিসতুরার সঙ্গে বৈঠক করেন কেরি। মিসতুরার সঙ্গে মঙ্গলবার বৈঠক করেন রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ।

 

সম্পর্কিত সংবাদ
ডেস্ক রিপোর্ট