সিরিয়ার অভ্যন্তরীণ বিষয়ে কাউকে হস্তক্ষেপ করতে দেব না: মুয়াল্লেম

সিরিয়ার অভ্যন্তরীণ বিষয়ে কাউকে হস্তক্ষেপ করতে দেব না: মুয়াল্লেম

সিরিয়ার পররাষ্ট্রমন্ত্রী ওয়ালিদ আল-মুয়াল্লেম বলেছেন, তার দেশের সংবিধান প্রণয়ন সম্পূর্ণ অভ্যন্তরীণ বিষয় এবং এতে হস্তক্ষেপ করার অধিকার কোনো বিদেশিকে দেয়া হবে না। রাজধানী দামেস্কে কর্মকর্তাদের সমাবেশে এক বক্তৃতায় তিনি এ হুঁশিয়ারি উচ্চারণ করেন।

মুয়াল্লেম বলেন, “সাত বছরেরও বেশি সময় ধরে আমরা সন্ত্রাসবাদের বিরুদ্ধে প্রকৃত যুদ্ধে লিপ্ত রয়েছি। আমেরিকাসহ সব পশ্চিমা শক্তি এ যুদ্ধকে প্রলম্বিত করতে চাইলেও বর্তমানে এ যুদ্ধে সিরিয়ার সেনাবাহিনীর সুস্পষ্ট বিজয়ের আভাস পাওয়া যাচ্ছে।”

মুয়াল্লেম বলেন, সিরিয়া সরকার রাজনৈতিক উপায়ে দেশের সংকট নিরসনের লক্ষ্যে আন্তরিক প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে। সিরিয়া সংকট সমাধানের লক্ষ্যে বিগত বছরগুলোতে জেনেভা, সোচি ও আস্তানায় যেসব আন্তর্জাতিক বৈঠক হয়েছে তার প্রতিটিতে অংশগ্রহণ করেছে দামেস্ক। সিরিয়ার জন্য একটি সংবিধান প্রণয়নের লক্ষ্যে বর্তমানে সাংবিধানিক কমিটি গঠনের চেষ্টা চলছে বলেও জানান পররাষ্ট্রমন্ত্রী ওয়ালিদ আল-মুয়াল্লেম।

তিনি বলেন, গত সপ্তাহে জাতিসংঘের বিশেষ দূতা স্ট্যাফান ডি মিস্তুরা তার সঙ্গে সাক্ষাতে সাংবিধানিক কমিটিতে স্থান দেয়ার জন্য একটি তালিকা হস্তান্তর করেন। কিন্তু মুয়াল্লেম তা গ্রহণ করতে অস্মতি জানিয়ে বলেন, সংবিধান প্রণয়ন দেশের অভ্যন্তরীণ বিষয় এবং এখানে বিদেশি হস্তক্ষেপ মেনে নেয়া হবে না।

সম্পর্কিত সংবাদ
ডেস্ক রিপোর্ট