সিরিয়ায় এস-৩০০ ব্যবস্থায় হামলা চালানোর হুমকি দিল ইসরাইল

সিরিয়ায় এস-৩০০ ব্যবস্থায় হামলা চালানোর হুমকি দিল ইসরাইল

ইহুদিবাদী ইসরাইল সিরিয়ায় মোতায়েন আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা এস-৩০০’র ওপর হামলা চালানোর হুমকি দিয়েছে। তেল আবিব বলেছে, এই ব্যবস্থা থেকে ইসরাইলি যুদ্ধবিমান লক্ষ্য করে ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করা হলেই তার উপর হামলা চালানো হবে।

ইহুদিবাদী পরিবেশ রক্ষামন্ত্রী জেভ এলকিন তেল আবিবে এক সংবাদ সম্মেলনে এ সতর্কবাণী উচ্চারণ করে বলেন, রাশিয়ার পক্ষ থেকে সিরিয়াকে এস-৩০০ ব্যবস্থা দেয়ার সিদ্ধান্ত ছিল ‘বড় ভুল’ এবং এর ফলে মধ্যপ্রাচ্যে অস্থিতিশীলতা সৃষ্টি হতে পারে।

সিরিয়ার সেনাবাহিনী এই ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা ঠিকমতো ব্যবহার করতে পারবে কিনা তা নিয়েও প্রশ্ন তোলেন ইসরাইলি এই মন্ত্রী।

তিনি বলেন, যে লঞ্চার ব্যবহার করে ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করা হবে সেটির উপর হামলা চালাবে ইসরাইল। সেখানে যদি রাশিয়ার সামরিক বিশেষজ্ঞরা উপস্থিত থাকে তারপরও ছাড় দেয়া হবে না বলে ওই মন্ত্রী হুমকি দেন।

রাশিয়ায় তৈরি এস-৩০০ প্রতিরক্ষা ব্যবস্থা দিয়ে স্বল্প ও মধ্যমপাল্লার ক্ষেপণাস্ত্রের পাশাপাশি যেকোনো যুদ্ধবিমানকে আকাশেই ধ্বংস করে দেয়া সম্ভব। তারপরও ইসরাইল কীভাবে এই ব্যবস্থার ওপর বিমান হামলা চালানোর হুমকি দিল তা বোধগম্য নয়।

রাশিয়া এই ব্যবস্থা সরবরাহ করার জন্য ২০১০ সালে সিরিয়ার সঙ্গে চুক্তি করলেও পরে তা স্থগিত রাখে। কিন্তু চলতি বছরের সেপ্টেম্বরে দামেস্কের কাছে এস-৩০০ সরবরাহ করে মস্কো।

সম্পর্কিত সংবাদ
ডেস্ক রিপোর্ট