সিরিয়ায় সর্বাধুনিক যুদ্ধবিমান পাঠিয়েছে রাশিয়া

সিরিয়ায় সর্বাধুনিক যুদ্ধবিমান পাঠিয়েছে রাশিয়া

সিরিয়ায় সর্বাধুনিক দুটি যুদ্ধবিমান পাঠিয়েছে রাশিয়া। সিরিয়ায় সন্ত্রাসীদের অবস্থানে হামলার কথা বলে দেশটিতে মার্কিন অত্যাধুনিক স্টিলথ যুদ্ধবিমান এফ-২২ মোতায়েন করার পর মস্কো এ পদক্ষেপ নিল।

সম্প্রতি কোনো কোনো গণমাধ্যম খবর দিয়েছে যে, রাশিয়ার দুটি এসইউ-৫৭ বিমানকে সিরিয়ার আকাশে দেখা গেছে এবং বিমান দুটি পরে লাতাকিয়া প্রদেশের হেমেইমিম বিমানঘাঁটিতে নামে। এসইউ-৫৭ হচ্ছে পঞ্চম প্রজন্মের যুদ্ধবিমান।

খবরে বলা হয়েছে, এ বিমান দুটিকে চতুর্থ প্রজন্মের এসইউ-৩০এসএম বিমান এস্কর্ট করে নিয়ে যায়। এসইউ-৫৭ স্টিলথ বিমান যদিও হামলার কাজে ব্যবহার করা হয় তবে বহুমুখী ভূমিকা পালন করতে পারে। এ বিমানে রয়েছে এমন কিছু ইলেক্ট্রনিক ব্যবস্থা যা যুদ্ধক্ষেত্রে পাইলটকে স্বাধীনভাবে সহায়তা করতে পারে।

সিরিয়ায় এ বিমান মোতায়েনের বিষয়টি রাশিয়া সরকার এখনো আনুষ্ঠানিকভাবে নিশ্চিত করে নি তবে রুশ সংসদের সামরিক শিল্প বিষয়ক কমিটির সভাপতি ভ্লাদিমির গুতেনভ বলেছেন, “এ খবরকে আমরা সর্বান্তকরণে স্বাগত জানাচ্ছি।” তিনি বলেন, এ পদক্ষেপ সন্দেহাতীতভাবে সিরিয়ার প্রতিবেশী কিছু দেশকে রাজনৈতিক বার্তা দেবে যারা মাঝেমধ্যেই সিরিয়ার আকাশ সীমা লঙ্ঘন করে।” গুতেনভ আরো বলেন, যুদ্ধপরিস্থিতিতে এসইউ-৫৭ বিমানের পরীক্ষা করা প্রয়োজন, সে কাজটি এখন সম্পন্ন হবে।

*রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন*
সম্পর্কিত সংবাদ
Leave a reply
ডেস্ক রিপোর্ট