সিরিয়ায় সামরিক চেক-পোস্ট বসিয়েছে রাশিয়া

সিরিয়ায় সামরিক চেক-পোস্ট বসিয়েছে রাশিয়া

সিরিয়ার রাজধানী দামেস্কের পূর্ব উপকণ্ঠের একটি সেফ জোনে যুদ্ধবিরতি পর্যবেক্ষণ করার জন্য সামরিক চেক-পোস্ট বসিয়েছে রাশিয়া। রুশ সেনাবাহিনীর জেনারেল স্টাফের প্রধান কর্নেল জেনারেল সের্গেই রুদস্কয় মস্কোয় এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানিয়েছেন।

তিনি বলেছেন, দামেস্কের কাছে পূর্ব ঘৌতা এলাকায় রাশিয়া দু’টি চেক-পয়েন্ট এবং চারটি পর্যবেক্ষণ পোস্ট স্থাপন করেছে। পূর্ব ঘৌতায় সিরিয়ার সেনাবাহিনী ও উগ্র সশস্ত্র গোষ্ঠীগুলোর মধ্যে যুদ্ধবিরতি প্রতিষ্ঠিত হওয়ার প্রায় এক সপ্তাহ পর মস্কো এ খবর দিল।

সিরিয়ায় উত্তর, মধ্য ও দক্ষিণাঞ্চলে চারটি নিরাপদ অঞ্চল প্রতিষ্ঠার লক্ষ্যে গত মে মাসে ইরান, রাশিয়া ও তুরস্কের মধ্যে একটি  চুক্তি সই হয়। ওই চার এলাকায় ততদিন পর্যন্ত সিরিয়ার সেনাবাহিনী ও বিভিন্ন জঙ্গি গোষ্ঠীর মধ্যে তুমুল লড়াই চলছিল। এই চারটি নিরাপদ অঞ্চল সিরিয়ার ১৪টি প্রদেশের মধ্যে আটটি জুড়ে অবস্থিত।

সিরিয়ার সংঘর্ষরত পক্ষগুলোর মধ্যে অনুষ্ঠিত সমঝোতা অনুযায়ী, নিরাপদ অঞ্চলগুলোতে সশস্ত্র বিদ্রোহীরা সরকারি বাহিনীর ওপর কোনো ধরনের হামলা চালাতে পারবে না। অন্যদিকে সিরিয়ার সেনাবাহিনীও বিমান হামলাসহ সব ধরনের হামলা থেকে বিরত থাকবে।

সম্পর্কিত সংবাদ
ডেস্ক রিপোর্ট