সিরিয়া নিয়ে নিরাপত্তা পরিষদের বৈঠক ডাকার আহ্বান জানাল রাশিয়া

সিরিয়া নিয়ে নিরাপত্তা পরিষদের বৈঠক ডাকার আহ্বান জানাল রাশিয়া

সিরিয়ার পূর্ব ঘোউতা পরিস্থিতি নিয়ে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের জরুরি বৈঠক ডাকার আহ্বান জানিয়েছে রাশিয়া। জাতিসংঘে নিযুক্ত রুশ রাষ্ট্রদূত ভ্যাসেলি নেবেনজিয়া বলেছেন, নিরাপত্তা পরিষদে উন্মুক্ত আলোচনা হলে পূর্ব ঘোতা পরিস্থিতিতে সংশ্লিষ্ট সব পক্ষ তাদের দৃষ্টিভঙ্গি পেশ করতে এবং এ অবস্থার অবসান ঘটানোর উপায়গুলো বর্ণনা করতে পারবে।

তিনি আরো বলেন, পূর্ব ঘৌতায় সহিংসতা বন্ধ করতে পাশ্চাত্য যে আহ্বান জানিয়েছে তা একপেশে বলে সিরিয়া সরকারের দৃষ্টি আকর্ষণ করতে পারেনি।

রুশ রাষ্ট্রদূত বলেন, “সেখানে সন্ত্রাসীদের বিরুদ্ধে যুদ্ধ করছে সিরিয়ার সেনাবাহিনী এবং সন্ত্রাসীরা দামেস্ককে লক্ষ্য করে গোলাবর্ষণ করছে।” নেবেনজিয়া বলেন, “সন্ত্রাসীরা যেসব আক্রমণ চালাচ্ছে সে বিষয়ে কোনো কথা বলা হচ্ছে না।” তিনি আরো বলেন, “পরিস্থিতি অত্যন্ত জটিল এবং বিষয়টা একমুখী রাস্তার মতো নয়।”

এদিকে রাশিয়ার সেনাবাহিনী বলেছে, সন্ত্রাসীরা পূর্ব ঘৌতা এলাকা থেকে বেসামরিক নাগরিকদেরকে নিরাপদ আশ্রয়ে যেতে বাধা দিচ্ছে। ওই এলাকার পরিস্থিতির শান্তিপূর্ণ সমাধানের লক্ষ্যে আলোচনা ভেঙে গেছে বলেও জানিয়েছে রুশ সেনাবাহিনী। এক বিবৃতিতে রাশিয়ার সেনাবাহিনী আরো বলেছে, পূর্ব ঘৌতায় মানবিক বিপর্যয় ঘটতে যাচ্ছে।

সম্প্রতি পূর্ব ঘৌতায় বিমান হামলায় প্রায় আড়াইশ বেসামরিক নাগরিক নিহত হয়েছে বলে জানিয়েছে লন্ডনভিত্তিক কথিত মানবাধিকার সংস্থা সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস। চলতি সপ্তাহের গোড়ার দিকে ওই এলাকার পরিস্থিতির অবনতির জন্য উগ্র জঙ্গি গোষ্ঠী আন-নুসরা ফ্রন্টের ‘সশস্ত্র উসকানি’কে দায়ী করেন রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ।

*রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন*
সম্পর্কিত সংবাদ
Leave a reply
ডেস্ক রিপোর্ট