সিরিয় সেনাদের সাফল্য ম্লান করতে রাসায়নিক হামলার কথা বলা হচ্ছে: রাশিয়া

সিরিয় সেনাদের সাফল্য ম্লান করতে রাসায়নিক হামলার কথা বলা হচ্ছে: রাশিয়া

সিরিয়ার পূর্ব গৌতার দুমা শহরে রাসায়নিক হামলার কথা অস্বীকার করেছে দেশটির সরকার। প্রেসিডেন্ট বাশার আল-আসাদের সরকার বলেছে, উগ্রবাদী সন্ত্রাসীদের ঠেকানোর জন্য রাসায়নিক হামলার প্রয়োজন নেই।

রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ও দুমা শহরে রাসায়নিক বোমা ফেলার অভিযোগ অস্বীকার করেছে। রুশ মন্ত্রণালয় বলেছে, দুমা শহর থেকে উগ্র সন্ত্রাসী গোষ্ঠী জয়শুল ইসলামের বহিষ্কারে সাফল্য ম্লান করার জন্য কয়েকটি পশ্চিমা দেশ এবং হোয়াইট হেলমেটের মতো এনজিও এ অভিযোগ তুলেছে।

রাশিয়ার সেন্টার ফর সিরিয়া রিকনসিলিয়েশনের কমান্ডার মেজর জেনারেল ইউরি ইয়েভতুশেংকো বলেন, “আমরা জোরালোভাবে এ অভিযোগ প্রত্যাখ্যান করছি এবং দুমা শহরে রাসায়নিক কিংবা জীবাণু অস্ত্রের হামলার বিষয়টি খতিয়ে দেখতে রুশ বিশেষজ্ঞ পাঠাতে প্রস্তুত রয়েছি। এর মাধ্যমে পরিষ্কার হবে যে, দুমায় আসলে রাসায়নিক হামলা হয়েছে কিনা।”

সিরিয়ার সরকারি বার্তা সংস্থা সানায় প্রকাশিত খবর অনুসারে, দামেস্ক সরকার বলছে- সিরিয়ার সেনাদের অগ্রাভিযান ব্যহত করতে রাসায়নিক হামলার অভিযোগ তোলা হয়েছে। সিরিয়ার সরকার জোর দিয়ে বলেছে, সন্ত্রাসীদের মোকাবেলার জন্য রাসায়নিক অস্ত্রের প্রয়োজন নেই।

দামেস্ক সরকার আরো বলেছে, এর আগে আলেপ্পো ও পূর্ব গৌতায় রাসায়নিক হামলার অভিযোগ তোলা হয়েছিল কিন্তু সেসব অভিযোগ তাদের লক্ষ্য পূরণে ভূমিকা রাখে নি; তেমনি দুমায় রাসায়নিক হামলার অভিযোগও তাদের কাজে আসবে না; সিরিয়ার সরকার দেশের প্রতি বর্গইঞ্চি ভূখণ্ড থেকে সন্ত্রাসবাদের অবসান ঘটাতে প্রতিশ্রুতিবদ্ধ।

*রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন*
সম্পর্কিত সংবাদ
Leave a reply
ডেস্ক রিপোর্ট