সুইডেন প্রবাসী বাংলাদেশীদের বিজয় দিবস উদযাপন

সুইডেন প্রবাসী বাংলাদেশীদের বিজয় দিবস উদযাপন

উমিও, উত্তরপূর্ব সুইডেনের ছোট একটি ছাত্রনির্ভর শহর। প্রায় ১৫০ জনের মত বাংলাদেশীর বাস শহরটিতে। বিগত কয়েক বছর ধরে তাদের প্রচেষ্টায় উমিওতে উদযাপিত হচ্ছে বিভিন্ন বাংলাদেশী উৎসব। ‘মুক্তিযুদ্ধ আমাদের অহংকার এবং বিজয় দিবস আমাদের অর্জন’ এই স্লোগান নিয়ে এই বছরও উমিওর একটি স্কুলে উদযাপিত হয়ে গেল বিজয় দিবস।

আয়োজকদের পক্ষ থেকে উমিও বিশ্ববিদ্যালয়ে অধ্যায়নরত বাংলাদেশী ছাত্র সৌম্য খন্দকার জানান, জাতীয় সংগীত গেয়ে উৎসব উদ্বোধন করা হয়। এরপর শুরু হয় বিশেষ সাংস্কৃতিক অনুষ্ঠান। সবার জন্য, বিশেষত প্রবসী শিশুদের জন্য করা হয় পুথিপাঠ, আবৃতি করা হয় অ্যালেন গিন্সবার্গের ‘সেপ্টেম্বর অন যশোর রোড’ এবং শামসুর রহমানের ‘তোমাকে পাওয়ার জন্য হে স্বাধীনতা’।

এরপর নানা দেশাত্মবোধক গানের মাধ্যমে বিজয়ের উতসবে মেতে উঠে এক ঝাঁক প্রবাসী বাংলাদেশী। বিজয়ের এই আনন্দেও বাঙালীরা ভুলে যায়নি বিগত বছরগুলিতে হারিয়ে যাওয়া শিল্পীদের। শাহ আব্দুল করিম, বারী সিদ্দিকি, আযম খান, সঞ্জীব চৌধুরী, লাকি আখন্দ প্রমুখের গানের কয়েক কলি গেয়ে সংগীতে তাদের অবদানকে স্মরণ করা হয়।

অনুষ্ঠানের পরিসমাপ্তি ঘটে প্রথমবারের মত সুইডেনে যাত্রা পালা আয়োজনের মাধ্যমে। যাত্রাপালায় উঠে আসে বিগত ও বর্তমান সময়ের বাংলাদেশের শাসন ব্যবস্থার ব্যাঙ্গাত্বক ও হাস্যরসাত্বক চিত্র। দেশ থেকে যত দূরেই থাকি আমাদের বাংলাদেশী সত্বা যেন হারিয়ে না যায় এই কামনা থেকেই এই আয়োজন।

*রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন*
সম্পর্কিত সংবাদ
Leave a reply
ডেস্ক রিপোর্ট