সৌদি আগ্রাসন: দুর্ভিক্ষে মারাই গেল ইয়েমেনি শিশুটি

সৌদি আগ্রাসন: দুর্ভিক্ষে মারাই গেল ইয়েমেনি শিশুটি

সৌদি আরবের বর্বর আগ্রাসনের শিকার ইয়েমেনে আমাল হোসেইন নামে সাত বছরের একটি কন্যাশিশু মারা গেছে। দুর্ভিক্ষ ও মারাত্মক অপুষ্টিতে ভোগা এই শিশুর ছবি সম্প্রতি আন্তর্জাতিক গণমাধ্যমে ব্যাপকভাবে প্রচারিত হয়েছিল যা ইয়েমেনি জাতির দুর্ভোগের বিষয়ে আন্তর্জাতিক সমাজকে কিছুটা হলেও সতর্ক করেছিল।

শনিবার ইয়েমেনের স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাত দিয়ে অনেক গণমাধ্যম খবর দিয়েছে যে, সাত বছরের আমাল হোসেইন মারা গেছে। গত সপ্তাহে এই শিশুকে নিয়ে নিউ ইয়র্ক টাইমস খবর ছেপেছিল যেখানে দেখানো হয়- ইয়েমেনের হাজ্জা প্রদেশের একটি স্বাস্থ্যকেন্দ্রের বিছানায় শুয়ে আছে কঙ্কালসার আমাল। শিশুটির মৃত্যুতে তার মায়ের হৃদয় ভেঙে গেছে বলে জানান। এখন তিনি তার অন্য শিশুদের নিয়ে চিন্তিত।

২০১৫ সালের ২৬ মার্চ থেকে সৌদি আরব প্রতিবেশী দারিদ্রপীড়িত ইয়েমেনের ওপর সামরিক আগাসন শুরু করে। এ পর্যন্ত ১৫ হাজারের বেশি মানুষ নিহত হয়েছে। আর যারা বেঁচে আছে তার মধ্যে প্রায় ৮৪ লাখ মানুষ দুর্ভিক্ষের মুখে রয়েছে। অনেকেই খাদ্য না পেয়ে লতাপাতা খাচ্ছে বলে সচিত্র প্রতিবেদন প্রকাশ করেছে অনেক গণমাধ্যম। এর মধ্যে শিশুরাই সবচেয়ে বেশি অপুষ্টি ও অনাহারির শিকার।

সম্পর্কিত সংবাদ
ডেস্ক রিপোর্ট