সৌদি আরবের নয়া দাবি প্রত্যাখ্যান করল কাতার

সৌদি আরবের নয়া দাবি প্রত্যাখ্যান করল কাতার

 

সৌদি আরবের নেতৃত্বাধীন চার আরব দেশের কাতার বিরোধী নতুন দাবিকে ‘মিথ্যা ও হতাশাব্যাঞ্জক’ বলে প্রত্যাখ্যান করেছে দোহা।

কাতার সরকারের মুখপাত্র হামাদ বিন সালিম আলে সানি বলেছেন, সৌদি আরব ও তার মিত্ররা যেসব ব্যক্তি ও প্রতিষ্ঠানের নামের তালিকা প্রকাশ করেছে এবং তাদেরকে কাতার সরকারের সমর্থিত কথিত সন্ত্রাসী গোষ্ঠীগুলোর সঙ্গে সম্পর্কিত করার চেষ্টা করেছে তা সম্পূর্ণ বানোয়াট। তিনি বলেন, এই দেশগুলো সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াই করার পরিবর্তে কাতারের অবমাননা এবং দেশটির ভাবমর্যাদা ক্ষুণ্ন করার কাজে উঠেপড়ে লেগেছে।

সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, মিশর ও বাহরাইন অতি সম্প্রতি নয় ব্যক্তি ও নয়টি প্রতিষ্ঠানের তালিকা প্রকাশ করে দাবি করেছে, নিষেধাজ্ঞার আওতায় পড়া এসব ব্যক্তি ও প্রতিষ্ঠান প্রত্যক্ষ বা পরোক্ষভাবে কাতার সরকারের সঙ্গে সম্পর্ক রক্ষা করছে।

সৌদি আরবের নেতৃত্বাধীন চার আরব দেশ সন্ত্রাসবাদে সমর্থনের অভিযোগে কাতারের সঙ্গে সব ধরনের সম্পর্ক ছিন্ন ও দেশটির ওপর কঠোর অবরোধ আরোপ করেছে। এই অবরোধ তুলে নেয়ার জন্য ওই চার দেশ দোহাকে যেসব শর্ত দিয়েছে সেগুলোর মধ্যে রয়েছে, কাতারে তুর্কি সামরিক ঘাঁটি বন্ধ করতে হবে, ইখওয়ানুল মুসলিমিনের সঙ্গে সম্পর্কচ্ছেদ এবং আল-জাযিরা নিউজ নেটওয়ার্ক বন্ধ করে দিতে হবে। কাতার সরকার এসব দাবি প্রত্যাখ্যান করেছে।

সম্পর্কিত সংবাদ
ডেস্ক রিপোর্ট