সৌদি আরবে ব্রাজিল-আর্জেন্টিনা ম্যাচ ঘিরে চাপা উত্তেজনা

সৌদি আরবে ব্রাজিল-আর্জেন্টিনা ম্যাচ ঘিরে চাপা উত্তেজনা

আরও একবার ফুটবলপ্রেমীদের উত্তেজনার সাগরে ভাসাতে তৈরি লাতিন আমেরিকার দুই দলের লড়াইয়ের মঞ্চ। বাংলাদেশ সময় আজ (শুক্রবার) রাত ১১টায় সৌদি আরবে মুখোমুখি হচ্ছে আর্জেন্টিনা-ব্রাজিল।

এই ম্যাচ দিয়েই আন্তর্জাতিক ফুটবলে ফিরছেন লিওনেল মেসি। গত জুলাইয়ে কোপা আমেরিকার তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচে চিলির বিপক্ষে লাল কার্ড দেখার পর আর্জেন্টিনার জার্সিতে আর মাঠে নামা হয়নি পাঁচবারের ব্যালন ডি’অর জয়ীর। ওই ম্যাচের পর কোপা আমেরিকার আয়োজকদের কঠোর সমালোচনা করে আন্তর্জাতিক ফুটবলে তিন মাস নিষিদ্ধ হন তিনি। শাস্তি শেষ করে জাতীয় দলের জার্সিতে আজই মাঠে ফিরছেন মেসি।

রিয়াদের কিং সৌদ ইউনিভার্সিটি স্টেডিয়ামের ম্যাচে ব্রাজিল অবশ্য পাচ্ছে না নেইমারকে। গত ১৩ অক্টোবর নাইজেরিয়ার সঙ্গে ব্রাজিলের ১-১ গোলে ড্র করা ম্যাচে হ্যামস্ট্রিংয়ে চোট পান প্যারিস সেন্ত জার্মেই ফরোয়ার্ড। চোটের কারণে মেসি-নেইমারের মাঠের লড়াই দেখার সুযোগ হচ্ছে না ফুটবলপ্রেমীদের।

গত তিন মাস মেসির অভাব অবশ্য আর্জেন্টিনা এতটুকু টের পায়নি। বরং বার্সেলোনা ফরোয়ার্ডের নিষেধাজ্ঞার সময় তারা ছিল আরও দুর্দান্ত। কোপা আমেরিকার তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচে মেসি মাঠ ছাড়ার পর জয় পেয়েছিল। এরপর টানা চার ম্যাচে অপরাজিত আলবিসেলেস্তেরা। সবশেষ ইকুয়েডরকে ৬-১ গোলে বিধ্বস্ত করেছে দুইবারের বিশ্ব চ্যাম্পিয়নরা। তার আগে জার্মানির মাঠ থেকে ফিরেছিল ২-২ গোলের ড্র নিয়ে।

আর্জেন্টিনা সবশেষ হেরেছিল এই ব্রাজিলের বিপক্ষেই। কোপা আমেরিকার ওই ম্যাচ জেতার পর সেলেসাওরা শিরোপাও ঘরে তুলেছিল। কিন্তু এরপর থেকেই তাদের ছন্দপতন। পেরুকে হারিয়ে মহাদেশীয় শ্রেষ্ঠত্বের মুকুট পরার পর থেকে টানা চার ম্যাচে জয়হীন রয়েছে তিতের দল। যার মধ্যে ওই পেরুর বিপক্ষে প্রীতি ম্যাচে হারের লজ্জাতেও ডুবতে হয়েছিল ব্রাজিলকে। সবশেষ নাইজেরিয়ার সঙ্গে ড্র করেছে ১-১ গোলে। ব্যর্থতার বৃত্ত ভাঙতে চিরপ্রতিদ্বন্দ্বী আর্জেন্টিনার মুখোমুখি হচ্ছে পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নরা।

দুই দলের সবশেষ দেখা হয়েছিল গত জুলাইয়ে কোপা আমেরিকার সেমিফাইনালে। গাব্রিয়েল জেসুস ও রবের্তো ফিরমিনোর লক্ষ্যভেদে ২-০ গোলের জয়ে ফাইনালে উঠেছিল ব্রাজিল। ২০১৮ সালের লড়াইয়েও জয় নিয়ে মাঠ ছেড়েছিল সেলেসাওরা। চিরপ্রতিদ্বন্দ্বীদের বিপক্ষে আর্জেন্টিনার সবশেষ জয় ২০১৭ সালে, মেলবোর্নের ম্যাচ ১-০ গোলে জিতেছিল আলবিসেলেস্তেরা।

*রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন*
সম্পর্কিত সংবাদ
Leave a reply
ডেস্ক রিপোর্ট