সৌন্দর্য রক্ষায় রাতে ঘুমানোর আগে যা করবেন

সৌন্দর্য রক্ষায় রাতে ঘুমানোর আগে যা করবেন

সকালে ঘুম থেকে উঠে কর্মজীবীরা অফিসে এবং যারা শিক্ষার্থী তারা স্কুল-কলেজ পানে ছুটেন। সারাদিনের কর্মব্যস্ততা শেষে ক্লান্ত হয়ে রাতে ঘরে ফিরেন। এরপর আর কিছু ভালো লাগার কথা নয়। সেখানে ত্বকের যত্ন নেয়ার কথা অনেকে ভাবতেই পারে না। তবে রাতে অল্প সময়ে নেয়া ত্বকের যত্ন সৌন্দর্য রক্ষায় কার্যকরী ভূমিকা রাখে।

# রাতে ঘুমানোর আগে অবশ্যই দাঁত ব্রাশ করবেন। সুন্দর দাঁত সৌন্দর্যের একটি বড় অংশ। মুখে দুর্গন্ধ বা দাঁতের ক্ষয় সৌন্দর্যের হানি ঘটায়। তাই সৌন্দর্য সচেতনতার রুটিনের মধ্যে অবশ্যই দাঁত ব্রাশ করার বিষয়টি রাখুন।

# রাতে ঘুমানোর আগে অবশ্যই মুখ ধোবেন। এতে মুখের ময়লা দূর হবে। তবে মুখ ধোয়ার বিষয়টি খুব যত্নের সঙ্গে করতে হবে। ক্লিনজার ব্যবহার করলে আলফা হাইড্রোক্সিল, ল্যাকটিক এসিড অথবা গ্লাইকোলিক এসিড আছে এমন ধরনের ব্যবহার করুন।

# মুখ ধোয়ার পর যদি প্রয়োজন পড়ে অ্যান্টিএইজিং পণ্য ব্যবহার করতে পারেন। তবে কোন পণ্য ব্যবহার করবেন এবং সেটি কীভাবে ব্যবহার করবেন, সেটি চিকিৎসকের কাছ থেকে জেনে নিন। মুখে কিছু লাগানোর আগে ত্বককে পুরোপুরি শুষ্ক করে নিন।

# অ্যান্টিএইজিং পণ্য বলিরেখার সঙ্গে লড়াই করবে, কোলাজেন বাড়াবে এবং চামড়ার স্বাভাবিক রং ধরে রাখতে সাহায্য করবে। পাশাপাশি আই ক্রিম ব্যবহার করতে পারেন। এতে চোখের ত্বক ভালো থাকবে।

# ঘুম একদম না এলে মেডিটেশন অথবা হালকা ব্যায়াম করতে পারেন। ঘরের মধ্যে কড়া আলো বন্ধ করে দিয়ে টেবিল ল্যাম্প বা অল্প আলো জ্বেলে রাখতে পারেন।

# ঘুমানোর আগে আরেকটি গুরুত্বপূর্ণ কাজ হলো ময়েশ্চারাইজার ব্যবহার করা। এটি ত্বকের কোষকে পুনর্গঠনে সাহায্য করবে।

*রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন*
সম্পর্কিত সংবাদ
Leave a reply
ডেস্ক রিপোর্ট