স্পিকারের সঙ্গে বার্নিকাটের বিদায়ী সাক্ষাৎ

স্পিকারের সঙ্গে বার্নিকাটের বিদায়ী সাক্ষাৎ

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী এমপির সঙ্গে বাংলাদেশে নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত মার্শিয়া বার্নিকাট বিদায়ী সাক্ষাৎ করেছেন।

বুধবার (৩১ অক্টোবর) স্পিকারের কার্যালয়ে যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত এ সাক্ষাৎ করেন।

এই সাক্ষাতে সংসদীয় কার্যক্রম, নির্বাচন প্রক্রিয়া, বাংলাদেশের উন্নয়ন, নারী ক্ষমতায়ন, পর্যটন শিল্পসহ বিভিন্ন বিষয়ে আলোচনা হয়।

শিরীন শারমিন বলেন, ‘দশম জাতীয় সংসদ ছিল অনন্য। এ সংসদের মেয়াদে ২০১৭ সালে একই বছরে ১৩৬তম আইপিইউ ও ৬৩তম সিপিএ’র দু’টি আন্তর্জাতিক সম্মেলন সফলভাবে আয়োজন করেছে বাংলাদেশ। আইন প্রণয়নেও এ সংসদের অর্জন অসামান্য।’

আশা প্রকাশ করে স্পিকার বলেন, ‘এছাড়া ২৩জন সরাসরি নির্বাচিতসহ সংরক্ষিত ৫০জন মোট ৭৩ জন নারী সংসদ সদস্য দশম সংসদে ভূমিকা রেখেছেন, যা নারী ক্ষমতায়ন অগ্রযাত্রায় মাইলফলক। ভবিষ্যতে নেতৃত্ব ও রাজনীতিতে নারীর অংশগ্রহণ আরও বৃদ্ধি পাবে।’

বাংলাদেশের অভূতপূর্ব উন্নয়নের প্রশংসা করে মার্শিয়া বার্নিকাট বলেন, বাংলাদেশ শিল্প-সংস্কৃতিতে অত্যন্ত সমৃদ্ধ। সংগীত ও সংস্কৃতিকে পুঁজি করে বাংলাদেশ পর্যটন শিল্পে সম্ভাবনার উজ্জ্বল দ্বার উন্মোচন করতে পারে।

তিনি আরও বলেন এ দেশের জনগণের আতিথেয়তায় সন্তোষ প্রকাশ করেন মার্কিন রাষ্ট্রদূত। যুক্তরাষ্ট্রের সাথে বাংলাদেশের দ্বিপাক্ষিক সম্পর্ক দীর্ঘদিনের। ভবিষ্যতে এ সম্পর্ক আরও সুদৃঢ় হবে বলেও তিনি আশাবাদ ব্যক্ত করেন।

মার্শিয়া বার্নিকাট সফলভাবে জাতীয় সংসদ পরিচালনা করায় স্পিকারকে অভিনন্দন জানান। এ সময় সফলতার সাথে প্রায় চার বছর বাংলাদেশে দায়িত্ব পালন করায় স্পিকার রাষ্ট্রদূতের ভূমিকারও প্রশংসা করেন।

সম্পর্কিত সংবাদ
ডেস্ক রিপোর্ট