স্বাধীন প্রসিকিউশন সার্ভিসের নীতিগত সিদ্ধান্ত: আইনমন্ত্রী

স্বাধীন প্রসিকিউশন সার্ভিসের নীতিগত সিদ্ধান্ত: আইনমন্ত্রী

সরকার স্বাধীন প্রসিকিউশন সার্ভিস করার নীতিগত সিদ্ধান্ত নিয়েছে। আর এটা পর্যায়ক্রমে করা হবে জানিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক।

এদিকে, মুক্তিযুদ্ধের চেতনায় দেশ পরিচালনা করতে জেলা প্রশাসকদের (ডিসি) নির্দেশ দিয়েছেন মুক্তিযুদ্ধ বিষয়কমন্ত্রী আ ক ম মোজাম্মেল হক।

বৃহস্পতিবার সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগে জেলা প্রশাসক সম্মেলনের শেষদিনে আইন মন্ত্রণালয় ও মুক্তিযুদ্ধ সম্পর্কিত মন্ত্রণালয়ে আলোচনা শেষে সাংবাদিকদের এসব কথা বলেন তারা।

সম্মেলন শেষে আইনমন্ত্রী বলেন, পর্যায়ক্রমে স্বাধীন প্রসিকিউশন সার্ভিস করা হবে সেজন্য যে নিয়োগ করা হবে সে দায়িত্ব বাংলাদেশ জুডিশিয়াল সার্ভিস কমিশনের হাতে দেয়া যায় কি না তা নিয়ে চিন্তাভাবনা করা হচ্ছে।

এছাড়া মন্ত্রী বলেন, পিপি, জিপি, এপিপিদের বেতন ভাতা বাড়ানো হচ্ছে। এ বিষয়গুলো জেলা প্রশাসকদেরও জানানো হয়েছে।

বৈঠক সূত্রে জানা গেছে, আজও নির্বাহী ম্যাজিস্ট্রেট দিয়ে ভ্রাম্যমাণ আদালত অব্যাহত রাখার দাবি জানিয়েছেন জেলা প্রশাসকরা।

এ বিষয়ে মন্ত্রী বলেন, বিষয়টি এখন আপিল বিভাগে আছে এজন্য এটা নিয়ে আলাপ করা ঠিক হবে না।

মুক্তিযুদ্ধের চেতনায় দেশ পরিচালনা করতে জেলা প্রশাসকদের (ডিসি) নির্দেশ দিয়েছি বলে জানিয়েছেন মুক্তিযুদ্ধ বিষয়কমন্ত্রী আ ক ম মোজাম্মেল হক।

মোজাম্মেল হক বলেন, সরকার সারাদেশের বধ্যভূমি, মুক্তিযোদ্ধাদের কবর এবং সম্মুখ যুদ্ধের স্থানগুলো সংরক্ষণের উদ্যোগ নিয়েছে এসব স্থানের স্মৃতিস্তম্ভগুলো একই নকশায় করা হবে।

এ সময় জেলাপ্রশাসকরা তাদের সমস্যার কথা তুলে ধরেন যার মধ্যে রয়েছে এসব স্থান সংরক্ষণে জমি অধিগ্রহণের কথা।

তাদের বিদ্যমান বাজার দরে জমি কেনার নির্দেশনা দিয়েছেন মন্ত্রী।

মুক্তিযোদ্ধা বিষয়ক মন্ত্রী বলেন, মুক্তিযোদ্ধাদের মৃত্যুর পর সরকারি সুবিধা সম্বলিত কাগজপত্র ইতোমধ্যে তৈরি হয়েছে শিগগির এ সম্পর্কিত কাগজ জেলায় পাঠানো হবে।

সম্পর্কিত সংবাদ
নিজস্ব প্রতিবেদক