স্বাস্থ্য খাতে পিপিপি প্রসারে এডিবির সাথে সমঝোতা সই

স্বাস্থ্য খাতে পিপিপি প্রসারে এডিবির সাথে সমঝোতা সই

দেশের স্বাস্থ্যসেবা খাতে সরকারি-বেসরকারি অংশীদারিত্ব (পিপিপি) প্রকল্পের প্রসারে মঙ্গলবার এশিয়ান উন্নয়ন ব্যাংকের (এডিবি) সাথে সমঝোতা স্মারক (এমওইউ) সই করেছে বাংলাদেশ সরকার।

রাজধানীতে এক অনুষ্ঠানে এ ত্রিপক্ষীয় সমঝোতায় সই করেন স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক ডা. মোহাম্মদ আবুল কালাম আজাদ, বাংলাদেশ পিপিপি কর্তৃপক্ষের (পিপিপিএ) মহাপরিচালক মো. আবুল বাশার ও বাংলাদেশে এডিবির কান্ট্রি ডিরেক্টর মনমোহন প্রকাশ।

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্যসেবা বিভাগের সচিব মো. আসাদুল ইসলাম এবং পিপিপিএ’র প্রধান নির্বাহী কর্মকর্তা মো. আল্লামা সিদ্দিকী এ সময় উপস্থিত ছিলেন।

মনমোহন প্রকাশ বলেন, ‘বাংলাদেশে স্বাস্থ্যসেবার মান ও সুলভ তা পাওয়ার ব্যবস্থা উন্নয়নে সরকারের চলমান উদ্যোগুলোকে পরিপূর্ণতা দিতে বেসরকারি খাতের বৃহত্তর বিনিয়োগ ও দক্ষতার দুয়ার খুলে দেয়ার সম্ভাবনাময় শক্তি আছে পিপিপির।’

‘পিপিপি স্বাস্থ্য ব্যবস্থায় সত্যিকারের উন্নতি আনতে পারে এবং এ গুরুত্বপূর্ণ খাতে বাংলাদেশের সাথে আমাদের সহযোগিতা প্রসারিত করতে পেরে আমরা খুবই খুশি,’ বলেন তিনি।

সমঝোতা স্মারকের আওতায় এডিবির পিপিপি কার্যালয় পিপিপি চুক্তির আওতায় রোগ নির্ণয় ও ডায়ালাইসিস পরিষেবার মতো অগ্রাধিকারপ্রাপ্ত ক্ষেত্রগুলোসহ নানা প্রকল্প চিহ্নিত, প্রস্তুত ও বাস্তবায়ন করবে।

এডিবি ১৯৭৩ সাল থেকে বাংলাদেশের উন্নয়ন অংশীদার হয়ে আছে এবং তারা ঋণ, অনুদান ও কারিগরি সহায়তা হিসেবে প্রায় ২৫ বিলিয়ন ডলার অনুমোদন করেছে।

*রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন*
সম্পর্কিত সংবাদ
Leave a reply