‘স্যার’ উপাধি, হবেন স্যার বেন স্টোকস

‘স্যার’ উপাধি, হবেন স্যার বেন স্টোকস

এমন ফাইনাল আগে দেখেনি বিশ্বকাপ। এমন ফাইনালের অপেক্ষাতেই তো ছিল বিশ্ব। মহাকাব্য। এটা গল্প হলেও পারত। ‘বিশ্বকাপ ইংল্যান্ডের, নায়ক বেন স্টোকস’। বাঁ-হাতি তারকার হাত ধরেই ৪৪ বছরের শাপমুক্তি। ব্রিটিশ ট্যাবলয়েড দ্য সান ও রেডিও চ্যানেল টকরেডিওর একটি বিতর্ক অনুষ্ঠানের মাঝে এবার আভাস মিলেছে, বেন স্টোকস পেতে পারেন নাইটহুড উপাধি!

থেরেসা মে’র পর ইংল্যান্ডের হবু প্রধানমন্ত্রী হিসেবে ধরা হচ্ছে বরিস জনসন ও জেরেমি হান্টকে। থেরেসা মে প্রধানমন্ত্রিত্ব ছাড়ছেন, তাই নতুন প্রধানমন্ত্রীর জন্য নির্বাচন অনুষ্ঠিত হবে। তাই মের জায়গায় আসবেন এই দুজনের একজন।

ব্রিটিশ ট্যাবলয়েড দ্য সান ও রেডিও চ্যানেল টকরেডিওর যৌথ আয়োজনে একটি বিতর্ক অনুষ্ঠানের এক পর্যায়ে এই দুইজনকে প্রশ্ন করা হয়, বিশ্বকাপের ফাইনালে বেন স্টোকসের এমন পারফরম্যান্সের পর তাকে নাইটহুড দেওয়া হবে কিনা। অন্যান্য ক্ষেত্রে দুজন বিতর্ক করলেও স্টোকসের ব্যাপারে একমত।

বরিস জনসন জবাব দেন, ‘আমি তাকে ডিউকডোমস (নির্দিষ্ট এলাকা) দিতে চাই। সর্বোচ্চ খেতাব গার্টার কিং অফ আর্মসও দেওয়া যায়।’

জেরেমি হান্টও তার সাথে একমত, ‘অবশ্যই স্টোকসকে নাইটহুড দেওয়া যায়।’

ইংলিশ অলরাউন্ডার বেন স্টোকস যদি এই উপাধি পান, তাহলে তিনি হবেন নাইটহুডে ভূষিত হওয়া ১২তম ইংলিশ ক্রিকেটার। স্টোকসের আগে ইংল্যান্ডের ১১ জন ক্রিকেটার নাইটহুড পেয়েছেন। চলতি বছরেই প্রাক্তন ইংল্যান্ড অধিনায়ক অ্যালেস্টার কুক নাইট উপাধি গ্রহণ করেন।

লর্ডসে নিউজিল্যান্ডের বিরুদ্ধে বিশ্বকাপ ফাইনালে ৫টি চার ও ২টি ছক্কার সাহায্যে ৯৮ বলে ৮৪ রানের অপরাজিত ইনিংস খেলেন৷ মূলত স্টোকসের ব্যাটে ভর করেই ইংল্যান্ড স্কোর টাই করতে সক্ষম হয়। পরে সুপার ওভারেও স্কোর টাই হলে ম্যাচে বেশি বাউন্ডারি মারার সুবাদে বিশ্বচ্যাম্পিয়ন হয়ে যায় ইংল্যান্ড।

গোটা টুর্নামেন্টে স্টোকসের ব্যাটিং গড় (৬৬.৪২) ইংল্যান্ডের বাকি ব্যাটসম্যানদের তুলনায় বেশি। ১১ ম্যাচের ১০ ইনিংসে স্টোকস ৪৬৫ রান সংগ্রহ করেছেন। হাফসেঞ্চুরি করেছেন ৫টি। অনবদ্য ব্যাটিংয়ের পাশাপাশি বল হাতে ৭টি উইকেটও দখল করেন স্টোকস। ওভার প্রতি রান খরচ করেছেন মাত্র ৪.৮৩। ব্যাটিং ও বোলিংয়ের পাশাপাশি গোটা টুর্নামেন্টে ৩টি ক্যাচ ধরেছেন স্টোকস।

*রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন*
সম্পর্কিত সংবাদ
Leave a reply
ডেস্ক রিপোর্ট