সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের ধর্মঘট চলছে

সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের ধর্মঘট চলছে

সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের ডাকা ৪৮ ঘণ্টার পরিবহন ধর্মঘট চলছে। রবিবার সকাল ৬টা থেকে এই ধর্মঘট শুরু হয়। চলবে মঙ্গলবার সকাল ৬টা পর্যন্ত।

হঠাৎ ডাকা এই ধর্মঘটে রাজধানীসহ সারাদেশের বিভিন্ন স্থানে গন্তব্যমূখী মানুষ ভোগান্তিতে পড়েছে।

শনিবার পরিবহন শ্রমিকরা আট দফা দাবিতে এই পরিবহন ধর্মঘট আহবান করে। পরিবহন শ্রমিকদের এই সংগঠনের কার্যকরী সভাপতি নৌপরিবহনমন্ত্রী শাজাহান খান।

তাদের আট দফা দাবি হলো- সড়ক দুর্ঘটনার সব মামলা জামিনযোগ্য করা, দুর্ঘটনায় চালকের পাঁচ লাখ টাকা জরিমানার বিধান বাতিল, চালকের শিক্ষাগত যোগ্যতা অষ্টম শ্রেণির পরিবর্তে পঞ্চম শ্রেণি করা, ৩০২ ধারার মামলার তদন্ত কমিটিতে শ্রমিক প্রতিনিধি রাখা, পুলিশি হয়রানি বন্ধ, ওয়ে স্কেলে জরিমানা কমানো ও শাস্তি বাতিল এবং গাড়ি নিবন্ধনের সময় শ্রমিক ফেডারেশন প্রতিনিধির প্রত্যয়ন বাধ্যতামূলক করা।

এদিকে পরিবহন খাতের এই শ্রমিক সংগঠনের ডাকা ধর্মঘটে রাজধানীতে কোনো গণপরিবহন চলাচল করছে না। তবে সিএনজিচালিত অটোরিকশা এবং বিপুল পরিমাণ রিকশা চলাচল করছে।

সপ্তাহের প্রথম কার্যদিবসে সকালে বাসা থেকে বের হয়ে গন্তব্যমুখী মানুষ গণপরিবহন না পেয়ে ঘণ্টার পর ঘণ্টা  বাহনের অপেক্ষায় দাঁড়িয়ে থাকতে দেখা গেছে। সবচেয়ে বেশি দুর্ভোগে পড়েছে স্কুল-কলেজগামী শিক্ষার্থী ও অফিসগামী মানুষ। অনেককে তিনগুণ/চারগুণের বেশি টাকা খরচ করে অটোরিকশা ও রিকশায় বাধ্য হয়ে যাতায়াত করতে দেখা গেছে। আবার অনেকে পায়ে হেটে গন্তব্যে রওনা দেয়। তবে বিআরটিসির গণপরিবহনের বাসগুলো রাজধানীতে চলতে দেখা গেছে।

এদিকে সকালে রাজধানীর গাবতলি, মহাখালী ও সায়েদাবাদ টার্মিনাল থেকে আন্তঃজেলা ও দূরপাল্লার কোনো বাস ছেড়ে যায়নি এবং এসব টার্মিনালে দেশের কোনো অঞ্চল থেকে বাস আসতেও দেখা যায়নি।  ফলে দূরপাল্লার যাত্রীরা কোনো বাস না পেয়ে ফিরে আসতে হচ্ছে।

আবদুল্লাহপুর এলাকার ট্রাফিক পরিদর্শক আসাদুজ্জামান ইউএনবিকে বলেন, সকাল থেকে কোনো গণপরিবহন চলাচল করছে না। তবে ব্যক্তিগত গাড়ি, সিএনজিচালিত অটোরিকশা চলাচল করছে। অনেককে পায়ে হেটে গন্তব্যে যেতে দেখা যাচ্ছে।

মিরপুর পুরবি এলাকায় বাসের জন্য দাঁড়িয়ে থাকা বাসু দেব নামে একজন চাকরিজীবী জানান, তার কর্মস্থল মতিঝিল। সকাল ৬টা থেকে দাঁড়িয়ে থেকেও তিনি কোনো গণপরিবহন পাননি। শেষ পর্যন্ত অতিরিক্ত ভাড়ায় তাকে রিকশা চড়ে আসতে হচ্ছে।

ইউএনবি’র জেলা প্রতিনিধিরা জানান, আন্তঃজেলা ও দূরপাল্লার কোনো বাস চলাচল করছে না। শ্রমিকদের কেন্দ্রীয় সংগঠনের ঘোষণায় তারা ধর্মর্ঘট পালন করছে।

গত ১২ অক্টোবর সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশন তাদের ৮ দফা দাবি তুলে ধরে সরকারকে তা মেনে নেয়ার জন্য আল্টিমেটাম দেয়। তখন তারা ২৭ অক্টোবরের মধ্যে দাবি না মানলে পরদিন থেকে ধর্মঘটের হুঁশিয়ারি দিয়েছিল।

সম্পর্কিত সংবাদ
ডেস্ক রিপোর্ট