হজ ব্যবস্থাপনায় ৫১ সদস্যের প্রশাসনিক দল

হজ ব্যবস্থাপনায় ৫১ সদস্যের প্রশাসনিক দল

আসন্ন হজ মৌসুমে সৌদি আরবে হজ ব্যবস্থাপনার সার্বিক কার্যক্রম দেখভাল, সমন্বয়, হজযাত্রীদের সেবা ও প্রয়োজনীয় সহায়তা প্রদান করতে ৫১ সদস্য বিশিষ্ট প্রশাসনিক দল গঠন করেছে ধর্ম মন্ত্রনালয়।

ধর্ম মন্ত্রণালয়ের সহকারী সচিব (হজ- ২ শাখা) এস এম মনিরুজ্জামান স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে প্রশাসনিক দলের নির্বাচিতদের তালিকা প্রকাশ করা হয়।

এই প্রশাসনিক দলের সদস্যদের মধ্যে রাষ্ট্রপতির কার্যালয়সহ সরকারের বিভিন্ন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব, যুগ্মসচিব, উপসচিব, সহকারী সচিব, প্রশাসনিক কর্মকর্তা, পরিচালকসহ বিভিন্ন পর্যায়ের কর্মকর্তারা রয়েছেন। হজ প্রশাসনিক দলের সদস্য হিসেবে নির্বাচিত করে তাদেরকে নির্দিষ্ট সময়ের জন্য ধর্ম মন্ত্রণালয়ে ন্যস্ত করা হয়েছে।

প্রশাসনিক দলের মোট ৫১ জন সদস্যকে পৃথক তিনটি উপদলে (প্রতিটিতে ১৭ জন করে) সদস্য রাখা হয়েছে। সৌদি আরবে অবস্থানের সময়ে তারা জেদ্দা, মক্কা, মদিনা, মিনা, আরাফাহ ও মুজদালিফায় দায়িত্ব পালন করবেন।প্রশাসনিক দলের সদস্যরা ১৩ জুলাই থেকে ২৬ সেপ্টেম্বর পর্যন্ত পর্যায়ক্রমে সৌদি আরবের বিভিন্ন জায়গায় দায়িত্ব পালন করবেন।চলতি বছর সরকারি ব্যবস্থাপনায় ৬ হাজার ৭৯৮ জন ও বেসরকারি ব্যবস্থাপনায় ১ লাখ ২০ হাজারসহ মোট ১ লাখ ২৬ হাজার ৭৯৮ জন হজে যাবেন।

বুধবার আশকোনার হজ ক্যাম্পে চলতি বছরের হজ কার্য়ক্রমের উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আগামী ১৪ জুলাই থেকে হজ ফ্লাইট চালু হবে।সুষ্ঠু হজ ব্যবস্থাপনার লক্ষ্যে ইতোমধ্যে তিনজন হজ মৌসুমী অফিসার নিয়োগ দিয়ে সৌদি আরব পাঠানো হয়েছে। এছাড়া সৌদি আরবে অসুস্থ বাংলাদেশি হজযাত্রীদের চিকিৎসাসেবা দেয়ার জন্য ডাক্তার, নার্স, ফার্মাসিস্ট ও টেকনোলজিস্টদের নিয়ে ২৩৭ সদস্যের হজ মেডিকেল টিম এবং ১২১ সদস্যের হজ সহায়ক দল গঠন করা হয়েছে।

সম্পর্কিত সংবাদ
ডেস্ক রিপোর্ট