হত্যার কথা স্বীকার করতে যাচ্ছে সৌদি তবে ‘ভিন্ন কায়দায়’

হত্যার কথা স্বীকার করতে যাচ্ছে সৌদি তবে ‘ভিন্ন কায়দায়’

সৌদি আরবের ভিন্ন মতালম্বী সাংবাদিক জামাল খাশোগির হত্যাকাণ্ডের কথা স্বীকার করার প্রস্তুতি নিয়েছে সৌদি আরব তবে তা হবে ভিন্ন কায়দায়। সৌদি সরকার শিগগিরি একটি তদন্ত রিপোর্ট প্রকাশ করবে এবং তাতে বলা হবে যে, তুরস্কের ইস্তাম্বুল শহরে সৌদি কন্স্যুলেট ভবনে জিজ্ঞাসাবাদের সময় খাশোগি নিহত হয়েছেন যা তারা চান নি।

গতকাল (সোমবার) মার্কিন টেলিভিশন চ্যানেল সিএনএন-কে একটি সূত্র বলেছে, কোনো স্বচ্ছ তদন্ত ছাড়াই সম্ভাব্য হত্যাকাণ্ডের সঙ্গে জড়িতদেরকে ওই রিপোর্টে দোষী সাব্যস্ত করা হবে। আরেকটি সূত্র বলেছে, এরইমধ্যে রিপোর্ট তৈরি করা হয়ে গেছে এবং সত্যকে পাল্টে দেয়ার জন্যই তা করা হয়েছে। মার্কিন ডেমোক্র্যাট দলের সিনেটর বিল নেলসনের মতে- “আসল কাহিনী চাপা দেয়ার জন্য সৌদি আরব মিথ্যা কাহিনী রচনা করেছে।”

খাশোগি হত্যার ঘটনায় যুবরাজ বিন সালমানকেই অনেকে দায়ী মনে করছেন

অন্যদিকে, তুরস্কের কৌঁসুলিরা বলেছেন, সৌদি কন্স্যুলেটের ভেতরে জামাল খাশোগিকে হত্যা করা হয়েছে তার প্রমাণ তাদের হাতে রয়েছে। তুর্কি অ্যাটর্নি জেনারেলের কার্যালয়ের একটি সূত্র নাম প্রকাশ না করার শর্তে আল-জাজিরাকে বলেছেন, “কয়েকদিনের অচলাবস্থার পর এটা হচ্ছে গুরুত্বপূর্ণ পদক্ষেপ।”

নিউ ইয়র্ক টাইমসের মতে- সৌদি সরকার এমন একটা অবস্থা তৈরি করতে চাইছে যাতে দেখানো হবে যে, যুবরাজ মুহাম্মাদ বিন সালমান এই বিব্রতকর ঘটনায় জড়িত ছিলেন না।

সম্পর্কিত সংবাদ
ডেস্ক রিপোর্ট