১০ হাজার রানের স্বীকৃতি পেলেন তামীম মুশফিক

১০ হাজার রানের স্বীকৃতি পেলেন তামীম মুশফিক

ক্রিকেটের তিন সংস্করণ মিলিয়ে ‘দশ হাজারি’ রানের ক্লাবে প্রবেশ করেছেন বাংলাদেশ দলের তিনজন ক্রিকেটার; তামিম ইকবাল, সাকিব আল হাসান ও মুশফিকুর রহিম। সেই তিন ক্রিকেটারকেই আজ ‘বিশেষ সম্মাননাতে’ ভূষিত করলো বাংলাদেশ ক্রিকেট বোর্ড। সফরকারী জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজ নির্ধারণী ম্যাচে বাংলাদেশের দুর্দান্ত জয়ের পর তামিম-মুশফিকদের হাতে উপহার তুলে দেওয়া হয়। তবে এদিন উপস্থিত ছিলেন না সাকিব আল হাসান।

বাংলাদেশের ক্রিকেট ইতিহাসের ১০ হাজার রানের মাইলফলক স্পর্শ করেছেন টাইগার ক্রিকেটের এই তিন ব্যাটিং ভরসা। তাইতো তাদের অসামান্য এই অর্জনের পুরস্কার হিসেবে মুশফিক ও তামিমকে ব্লেজার পরিয়ে দেয়া হয় ও হাতে তুলে দেয়া হয় স্বর্ণের লোগো খচিত গ্রানাইট পাথরের ক্রেস্ট। অনুষ্ঠানে মুশফিক, তামিম উপস্থিত থাকলেও সাকিব অনুপস্থিত ছিলেন।

দেখে নেওয়া যাক তিন ফরম্যাটে মিলিয়ে এই তিন ক্রিকেটারের দশ হাজার রানের পরিসংখ্যানঃ

তামিম ইকবালঃ তিন ফরম্যাট মিলিয়ে সর্বমোট করেছেন ১১৯৪১ রান। যেখানে ৫৬ টেস্টে ১০৮ ইনিংসে ব্যাট হাতে করেছেন ৪০৪৯ রান, সেঞ্চুরি ৮টি এবং হাফ সেঞ্চুরি রয়েছে ২৫টি। একদিনের ক্রিকেটে ১৮৩টি ম্যাচে ব্যাট করেছেন ১৮১ ইনিংসে। যেখানে করেছেন ৬৩০৭ রান, সেঞ্চুরি আছে ১১টি ও হাফ সেঞ্চুরি ৪২টি। টি-টোয়েন্টি খেলেছেন ৭২টি। ব্যাট করেছেন সব ক’টিতে। মোট ১৫৮৫ রান করতে সেঞ্চুরি হাঁকিয়েছেন ১টি, হাফ সেঞ্চুরি ৬টি।

সাকিব আল হাসানঃ তিন ফরম্যাট মিলিয়ে মোট করেছেন ১০৫৪২ রান। যেখানে ৫৩টি টেস্টে ব্যাট করেছেন ১০০ ইনিংস। রান করেছেন ৩৬৯২, সেঞ্চুরি ৫টি ও হাফ সেঞ্চুরি আছে ২৩টি। ওয়ানডে খেলেছেন ১৯২টি, ব্যাট হাতে নেমেছেন ১৮১টিতে। এই ফরম্যাটে করেছেন ৫৪৮২ রান, যেখানে সেঞ্চুরি ৭টি এবং হাফ সেঞ্চুরি করেছেন ৩৯টি। টি-টোয়েন্টি খেলেছেন ৬৯টি, ব্যাট করেছেন সব ক’টিতেই। করেছেন ১৩৬৮ রান। সেঞ্চুরি নেই, হাফ সেঞ্চুরি ৭টি।

মুশফিকুর রহিমঃ তিন ফরম্যাট মিলিয়ে করেছেন ১০৩১৩ রান। সাদা পোশাকে ৬৪ ম্যাচে ব্যাট হাতে নেমেছেন ১২০ বার, করেছেন ৩৯৬৯ রান। যারমধ্যে সেঞ্চুরি ৬টি ও হাফ সেঞ্চুরি ১৯টি। ১৯৫ ওয়ানডের মধ্যে ব্যাট করেছেন ১৮১ ইনিংসে, রান করেছেন ৫২১৩, সেঞ্চুরি ৬টি এবং হাফ সেঞ্চুরি ৩০টি। টি-টোয়েন্টি খেলেছেন ৭৪টি, ব্যাট করেছেন ৬৬টিতে। যেখানে মোট রান ১১৩১, সেঞ্চুরি নেই, হাফ সেঞ্চুরি ৪টি।

*রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন*
সম্পর্কিত সংবাদ
Leave a reply
ডেস্ক রিপোর্ট