১৫০ রানেই গুটিয়ে গেল বাংলাদেশের প্রথম ইনিংস

১৫০ রানেই গুটিয়ে গেল বাংলাদেশের প্রথম ইনিংস

ইমরুল কায়েসকে দিয়ে বাংলাদেশের উইকেটে প্রথম আঘাত হানেন ভারতয়ি পেসার উমেশ যাদব। ইবাদত হোসেনকে বোল্ড করে বাংলাদেশ ইংসের পতনও ঘটান তিনি।

বৃহস্পতিবার মধ্য প্রদেশের ইন্দোরে ভারতের বিপক্ষে প্রথম টেস্টে টসে জিতে ব্যাটিং নেয়া বাংলাদেশ মাত্র ১৫০ রান সংগ্রহ করতেই গুটিয়ে যায়।

বৃহস্পতিবার (১৪ নভেম্বর) ইন্দোরের হল্কার স্টেডিয়ামে সিরিজের প্রথম টেস্টের প্রথম দিনে ভারতীয় বোলারদের সামনে দাঁড়াতেই পারেনি বাংলাদেশ। আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে নিজেদের প্রথম অভিযানে টস জিতে ব্যাটিংয়ে নেমে দেড়শো ছুঁয়ে পাততাড়ি গুটিয়েছে রাসেল ডমিঙ্গোর শিষ্যরা। বাংলাদেশের শেষ ৫ উইকেটের পতন হয়েছে মাত্র ১০ রানে।

প্রথম সেশনে ভারতের তিন পেসারের চোখ রাঙানির মধ্যে বাংলাদেশ তুলেছিল ৩ উইকেটে ৬৩ রান। অধিনায়ক মুমিনুল ও অভিজ্ঞ মুশফিকুর রহিমের ব্যাটে চড়ে দ্বিতীয় সেশনের শুরুটা হয়েছিল বেশ ভালো। কিন্তু চতুর্থ উইকেটে তাদের ৬৮ রানের জুটি শেষ হতেই হুড়মুড় করে ভেঙে পড়ে ব্যাটিং লাইনআপ। ফলে এই সেশনে বাংলাদেশ তুলতে পারে ৭৭ রান, হারায় ৪ উইকেট। শেষ ৩ উইকেটের পতন হয়েছে তৃতীয় সেশনে।

ভারতীয় ফিল্ডাররা ক্যাচ মিসের মহড়া দিয়েছেন। আজিঙ্কা রাহানে একাই ছেড়েছেন তিনটি ক্যাচ। তারপরও সুবিধা আদায় করে নিতে পারেনি বাংলাদেশের ব্যাটসম্যানরা। মুমিনুল একবার জীবন পেয়ে ৮০ বলে ৩৭ রান করেন। মুশফিক তিনবার বেঁচে গিয়েও হাফসেঞ্চুরি তুলে নিতে পারেননি। আউট হন ১০৫ বলে ৪৩ রান করে। সাতে নেমে লিটন দাস করেন ৩১ বলে ২১ রান। তাদের বাইরে দুই অঙ্কে পৌঁছান কেবল মোহাম্মদ মিঠুন ও মাহমুদউল্লাহ।

ভারতের হয়ে ২৭ রানে ৩ উইকেট নেন মোহাম্মদ শামি। ২টি করে উইকেট পান ইশান্ত শর্মা, উমেশ যাদব ও রবিচন্দ্রন অশ্বিন। শেষ ব্যাটসম্যান হিসেবে তাইজুল ইসলাম হন রানআউট। অফ স্পিনার অশ্বিন অবশ্য নিজেকে দুর্ভাগা ভাবতেই পারেন। তার বলে চারটি ক্যাচ হাত ফসকে বেরিয়ে গেছে রাহানে-ঋদ্ধিমান সাহাদের।

সংক্ষিপ্ত স্কোর: 

বাংলাদেশ প্রথম ইনিংস: ৫৮.৩ ওভারে ১৫০ (সাদমান ৬, ইমরুল ৬, মুমিনুল ৩৭, মিঠুন ১৩, মুশফিক ৪৩, মাহমুদউল্লাহ ১০, লিটন ২১, মিরাজ ০, তাইজুল ১, আবু জায়েদ ৭*, ইবাদত ২; ইশান্ত ২/২০, উমেশ  ২/৪৭ ,শামি ৩/২৭, অশ্বিন ২/৪৩, জাদেজা ০/১০)।

*রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন*
সম্পর্কিত সংবাদ
Leave a reply
ডেস্ক রিপোর্ট