১৫ বছর বয়সেই অলিম্পিকে স্বর্ণ জিতল এলিনা

১৫ বছর বয়সেই অলিম্পিকে স্বর্ণ জিতল এলিনা

মাত্র ১৫ বছর বয়সেই এবারের অলিম্পিকের শীতকালীন আসরে স্বর্ণ জিতল রাশিয়ার এলিনা জাগিতোভা। ‘অলিম্পিক অ্যাথলেটস ফ্রম রাশিয়া’ বা ওএআর হিসেবে স্কেটিং এ মেয়েদের এককে এ স্বর্ণ জেতেন এই কিশোরী।

ওএআর হলেন সেসব অ্যাথলেটস যারা রাশিয়ার নাগরিক তবে অলিম্পিকে রাশিয়াকে প্রতিনিধিত্ব করেন না। অলিম্পিকে তারা দেশটির পতাকাও বহন করেন না। এমনকি তারা যখন আসরে আনুষ্ঠানিকভাবে যোগ দেন তখনও বাজানো হয় না রাশিয়ার জাতীয় সংগীত।

পাশাপাশি এসব অ্যাথলেটরা কোন পদক জিতলে রাশিয়ার জাতীয় সংগীতের বদলে বাজানো হয় অলিম্পিকের নিজস্ব সংগীত। আর সেসব পদক রাশিয়ার পদকতালিকায় যুক্তও হয় না।

এমনই এক অ্যাথলেট হয়ে এবারের শীতকালীন আসরে স্বর্ণ জিতল এলিনা।

ফ্রী স্টাইল স্কেটিং নাচে আগের আসরগুলোতে দুই দুই বার বিজয়ী হওয়া প্রতিদন্দ্বী ইভজিনিয়া মেডভেডিভাকে ১.৩১ পয়েন্টের ব্যবধানে হারিয়ে নিজের ক্যারিয়ারে প্রথমবারের মত এই পদক জিতল এলিনা। বিশ্ব রেকর্ড ৮২ দশমিক নয় দুই পয়েন্টের পাশাপাশি পেয়েছেন মোট ১৫৬ দশমিক ছয় পাঁচ পয়েন্ট।

পদক জয়ের পর বার্তা সংস্থা বিবিসিকে এলিনা বলেন, “আমি যে অলিম্পিক পদক জিতেছি এটা বুঝতে আমার কিছু সময় লেগেছিল। আমি জানতাম ভুলের কোন মাশুল নেই এখানে। আমার হাত কাপছিল। কিন্তু আমার শরীর মনে রেখেছিল যে, অনুশীলনের সময় বহুবার আমি এই কাজটির করেছি”।

এলিনার এ পদক জয়ে ওএআর দলে মোট পদকের সংখ্যা বেড়ে দাড়ালো ১৪টি।

স্কেটিং এর নারী এককে ১৯৯৮ সালে যুক্তরাষ্ট্রের টারা লিপিন্সকি এর পর এলিনাই সর্বকনিষ্ঠ স্বর্ণ পদক বিজয়ী।

সম্পর্কিত সংবাদ
ডেস্ক রিপোর্ট