৪০ দিন পর আবারও শি-কিম বৈঠক

৪০ দিন পর আবারও শি-কিম বৈঠক

উত্তর কোরিয়ার নেতা কিম জং উন সোমবার ও আজ মঙ্গলবার চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে বৈঠক করেছেন। চীনের গণমাধ্যম জানিয়েছে, চীনের উত্তরপূর্বাঞ্চলীয় দালিয়ানে ওই বৈঠক অনুষ্ঠিত হয়েছে। খবর সিএনএনের।

গেলো দুই মাসের কম সময়ের মধ্যে এটি উভয় নেতার মধ্যে দ্বিতীয় বৈঠক। এর আগে গেলো মার্চে উভয় নেতা চীনের রাজধানী বেইজিংয়ে গোপন বৈঠকে মিলিত হয়েছিলেন।

২০১১ সালে বাবা মারা যাওয়ার পর দেশটির ক্ষমতা গ্রহণের পর গেলো মার্চেরটি ছিল কিমের প্রথম আন্তর্জাতিক সফর। উভয় দেশের মধ্যে সম্পর্ক বেশ পুরনো। আর ওই সফরে উভয় দেশের মধ্যে মজবুত সম্পর্কের বিষয়টি আরও একবার প্রমাণিত হয়।

তবে গেলো মাসের ২৭ তারিখ উত্তর কোরিয়ার নেতা কিম জং উন ও দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জায়ে-ইনের একটি ঐতিহাসিক বৈঠকের পর সোমবার ও মঙ্গলবারের এই সাক্ষাৎকারের খবর সামনে এলো।  এদিকে এমন এক সময় উত্তর কোরিয়ার নেতা চীন সফর করছেন যখন কিম জং উন ও মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মধ্যে চলতি মাসে বা আগামী  জুনে সম্ভাব্য একটি বৈঠক অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

উত্তর কোরিয়ার পরমাণু কর্মসূচি নিয়ে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের মধ্যে বেশ কয়েক মাস উত্তপ্ত বাক্যবিনিময়। তবে গেলো ফেব্রুয়ারি মাসে উত্তর কোরিয়া শীতকালীন অলিম্পিকে যোগ দিলে কোরিয়ান উপদ্বীপে শান্তির বাতাস বইতে শুরু করে। এরমধ্যে গেলো মাসে কিম-মুনের ঐতিহাসিক বৈঠক আর উত্তর কোরিয়ার প্রধান পরমাণু পরীক্ষা কেন্দ্র বন্ধ করে দেয়ার সিদ্ধান্ত সবমিলিয়ে আপাত দৃষ্টিতে পিয়ংইয়ংকে নিবৃত্ত করা গেছে বলে মনে হচ্ছে।

সম্পর্কিত সংবাদ
ডেস্ক রিপোর্ট