৬০ হাজার বন্দির মৃত্যু সিরিয়া কারাগারে

৬০ হাজার বন্দির মৃত্যু সিরিয়া কারাগারে

অভ্যুত্থানের পর পাঁচ বছরে সিরিয়ায় কারাগারগুলোতে সরকারি বাহিনীর নির্যাতনে কিংবা মানবেতর অবস্থায় থেকে কমপক্ষে ৬০ হাজার বন্দির মৃত্যু হয়েছে।

সিরিয়ার সরকারি সূত্রের বরাত দিয়ে যুক্তরাজ্যভিত্তিক মানবাধিকার সংগঠন সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস শনিবার এ দাবি করেছে।

সংগঠনটির প্রধান রামি আবদেল রহমান জানান,  ২০১১ সালের মার্চ থেকে সরকারি কারাগারে থেকে নির্যাতনে কিংবা খাদ্য, চিকিৎসার অভাবে ভয়াবহ অবস্থায় থেকে কমপক্ষে ৬০ হাজার মানুষ প্রাণ হারিয়েছেন।

অন্যদিকে আলজাজিরার খবরে বলা হয়, ২০১১ সালে সিরিয়ায় প্রেসিডেন্ট বাশার আল-আসাদের বিরুদ্ধে বিক্ষোভ শুরু হয়। দ্রুতই সে বিক্ষোভ সরকার ও বিদ্রোহীদের মধ্যে গৃহযুদ্ধে রূপ নেয়। এ যুদ্ধে গত পাঁচ বছরে চার লাখ মানুষ নিহত হয়েছে বলে দাবি করেছেন সিরিয়ায় নিযুক্ত জাতিসংঘের বিশেষ দূত স্ত্যাফান দি মিস্তুরা।

নিহত লোকজনের প্রকৃত সংখ্যা নিরূপণ করা অসম্ভব। কারণ, বহু সিরীয়কে গুম করা হয়েছে, যাদের ভাগ্যে কী ঘটেছে, তা অজানাই রয়ে গেছে।

মানবাধিকার সংগঠন হিউম্যান রাইটস ওয়াচের (এইচআরডব্লিউ) বৈরুতভিত্তিক গবেষক নাদিম হৌরি অভিযোগ করেছেন, সিরীয় সরকার ‘ভয়াবহ নির্যাতন’ করছে।

 

*রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন*
সম্পর্কিত সংবাদ
Leave a reply
ডেস্ক রিপোর্ট