৬ বছর পর পাকিস্তানে ফিরলেন মালালা

৬ বছর পর পাকিস্তানে ফিরলেন মালালা

ছ’বছর আগে তালেবান জঙ্গিদের গুলিতে মারাত্মকভাবে আহত হওয়ার পর এই প্রথম মাতৃভূমি পাকিস্তানে ফিরে এলেন শান্তিতে নোবেলজয়ী মালালা ইউসুফজাই।

পাকিস্তানের প্রধানমন্ত্রী শহীদ খাকান আব্বাসির সঙ্গে বৈঠক করার কথা রয়েছে তার। তবে নিরাপত্তা ও ‘পরিস্থিতির স্পর্শকাতরতা’র কথা বিবেচনা করে সফর সম্পর্কে বিস্তারিত তথ্য প্রকাশ করা হচ্ছে না বলে জানিয়েছে পাকিস্তানসহ আন্তর্জাতিক গণমাধ্যমগুলো।

পাকিস্তানের একটি টেলিভিশন চ্যানেলে দেখানো হয়, মালালা তার বাবা-মায়ের সঙ্গে ইসলামাবাদের বেনজির ভুট্টো আন্তর্জাতিক বিমানবন্দরে কড়া নিরাপত্তার মধ্যে রয়েছেন।

মালালা তার মালালা ফান্ড গ্রুপের কর্মকর্তাদের সঙ্গে যুক্তরাজ্য থেকে পাকিস্তানে এসে পৌঁছান বলে জানিয়েছে স্থানীয় গণমাধ্যমগুলো। ধারণা করা হচ্ছে, তিনি পাকিস্তানে চারদিন থাকবেন।

তবে মালালা ইউসুফজাই এই সফরে সোয়াতে তার গ্রামের বাড়িতে যাবেন কিনা, সে ব্যাপারে কিছু জানা যায়নি।

মালালা ইউসুফজাই ২০১২ সালে শিক্ষায় নারীদের অধিকার বিষয়ে প্রচারণা চালানার ‘অপরাধে’ তালেবানদের গুলিতে গুরুতর আহত হয়ে মৃত্যুর মুখ থেকে ফিরে আসেন। তালেবান নেতৃত্বের অধীনে পাকিস্তানে তার জীবন নিয়ে লেখার পর স্কুল থেকে বাড়ি ফেরার পথে তাকে গুলি করা হয়।

২০১২ সালে হামলার শিকার হওয়ার পর পাকিস্তানে প্রাথমিক অস্ত্রোপচারের পর উন্নত চিকিৎসার জন্য তাকে যুক্তরাজ্যে নিয়ে যাওয়া হয়

জঙ্গিরা কিশোরী মালালাকে বহনকারী স্কুলবাস আক্রমণ করে গুলি চালায়, এসময় মালালার মাথায় গুলি লাগে। আহত হয় তার আরো দুই বন্ধুও। এরপরই বিশ্বব্যাপি পরিচিত মুখ হয়ে উঠেন মালালা।

এই ঘটনার পরে পরিবার নিয়ে বার্মিংহামে চলে যান এই কিশোরী। পরবর্তীতে মালালা শান্তিতে নোবেল পুরস্কার অর্জন করেন।

বর্তমানে তার বয়স ২০ বছর।

সম্পর্কিত সংবাদ
ডেস্ক রিপোর্ট