দেশের বড় নদীগুলোতে পানি বৃদ্ধি: আগস্টে বড় বন্যার আশঙ্কা

দেশের বড় নদীগুলোতে পানি বৃদ্ধি: আগস্টে বড় বন্যার আশঙ্কা

উত্তর আর উত্তর পূর্বাঞ্চলের প্রধান প্রধান নদ-নদীতে পানি বেড়েই চলেছে। প্রতিদিন তলিয়ে যাচ্ছে নতুন নতুন এলাকা। ডুবছে বসতবাড়ি, ফসলের মাঠ। অনাহারে-অর্ধাহরে মানবেতর জীবন যাপন করছেন পানিবন্দি মানুষ। বন্যা হানা দিয়েছে মূলত দারিদ্র্যপীড়িত অঞ্চলে। ফলে কবে দুর্যোগের অবসান হবে, কবে পানি কমবে নদীতে- অপেক্ষায় দুর্গতরা। তবে পানি উন্নয়ন বোর্ডের বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের পর্যবেক্ষণ কোনো সুখবর দিচ্ছে না তাদের। বরং পরিস্থিতি আরও খারাপ হতে পারে- বলছেন তারা।

পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের একজন কর্মকর্তা জানিয়েছেন, এখন পর্যন্ত পানি বৃদ্ধির প্রবণতা আর উজানে ভারতে বৃষ্টিপাতের যে পূর্বাভাস পাওয়া যাচ্ছে, তাতে দীর্ঘমেয়াদি ও বড় বন্যার আশঙ্কা করছেন তারা।

এ বিষয়ে জানতে চাইলে সতর্কীকরণ কেন্দ্রের নির্বাহী প্রকৌশলী মো. সাজ্জাদ হোসেন জানান, সাধারণত আগস্ট-সেপ্টেম্বর মাসেই বেশি বন্যা হয়। সে হিসেবে ধারণা করা হচ্ছে এবারও পরিস্থিতি সে রকম হতে পারে। তবে সবকিছুই অনুমাননির্ভর।

বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের উপাত্ত জানিয়েছে, দেশে প্রধান নদ-নদীর বেশির ভাগই এখন বিপৎসীমার ওপর দিয়ে বইছে। বিভিন্ন জায়গায় বাঁধের উপর আশ্রয় নিয়েছে পানিবন্দি মানুষ। ভাঙনের কারণে নদীতে বিলীন হয়েছে সহস্রাধিক পরিবারের ভিটেমাটি। বন্যাকবলিত এলাকাগুলোতে খাবার, বিশুদ্ধ পানি ও ওষুধের সংকট বেড়েই চলেছে। বন্ধ হয়ে গেছে শিক্ষাপ্রতিষ্ঠান। তীব্র স্রোতে ব্যাহত হচ্ছে ফেরি চলাচল।

বন্যাকবলিত জেলাগুলোর মধ্যে রয়েছে জামালপুর, কুড়িগ্রাম, নীলফামারী, গাইবান্ধা, সুনামগঞ্জ, পঞ্চগড়, ফরিদপুর, বগুড়া, সিরাজগঞ্জ, রাজবাড়ী, মানিকগঞ্জ ও মুন্সীগঞ্জ। ফরিদপুরের ১১টি ইউনিয়নের ১৫ হাজার পরিবার, লালমনিরহাটের ২৬টি ইউনিয়নের প্রায় ৫০ হাজার পরিবার, সিরাজগঞ্জের ৩১টি ইউনিয়নের সাড়ে ৭ হাজার পরিবার, বগুড়ার ৮৭টি গ্রামের প্রায় ২০ হাজার পরিবার, মুন্সীগঞ্জে কয়েক হাজার পরিবার, নীলফামারীর ১৫ হাজার পরিবার, জামালপুরের ৪০টি ইউনিয়নের প্রায় ৩ লাখ মানুষ, গাইবান্ধার ২২টি ইউনিয়নের ৭০টি গ্রামের ২০ হাজার পরিবারের ২ লাখ ৪০ হাজার মানুষ, কুড়িগ্রামের ৫৬টি ইউনিয়নের ৭১৯টি গ্রামের সোয়া ছয় লাখ মানুষ পানিবন্দি হয়ে পড়েছে।

সম্পর্কিত সংবাদ
নিজস্ব প্রতিবেদক