২ হাজার মামলা প্রত্যাহারের ঘোষণা এরদোগানের

২ হাজার মামলা প্রত্যাহারের ঘোষণা এরদোগানের

তুরস্কের নাগরিকদের বিরুদ্ধে বিভিন্ন সময়ে মানহানির অভিযোগে করা দুই হাজার মামলা প্রত্যাহারের ঘোষণা দিয়েছেন দেশটির প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান। তিনি বলেন, আমাকে অসম্মান করার কারণে যে মামলাগুলো হয়েছিল তা প্রত্যাহার করার সিদ্ধান্ত নিয়েছি।

বিবিসির খবরে বলা হয়, সামরিক অভ্যুত্থান চেষ্টা ভণ্ডুল করে দেওয়া সাধারণ জনগণের ভালবাসার কারণে এরদোয়ান এই সিদ্ধান্ত নিয়েছেন। তিনি নিজের এই পদক্ষেপকে সৌহার্দ্যের নিদর্শন হিসেবেও বর্ণনা করেন। তুরস্কে ব্যর্থ সামরিক অভ্যুত্থানে নিহতদের প্রতি সম্মান জানানোর এক অনুষ্ঠানে তিনি যুক্তরাষ্ট্র এবং ইউরোপের সরকারগুলোর কড়া সমালোচনা করেছেন।

তাঁর বক্তব্য ছিল, যারা তুরস্কের গণতান্ত্রিক ব্যবস্থার চেয়ে ব্যর্থ সেনা অভ্যুত্থানের পরিণতি নিয়ে বেশি চিন্তিত, তাদেরকে কিছুতেই ‘তুরস্কের বন্ধু’ হিসেবে বিবেচনা করা যায় না। সামরিক অভ্যুত্থান ইস্যুতে সাধারণ মানুষের ওপর এরদোয়ান সরকারের নেওয়া কঠোর পদক্ষেপের যারা সমালোচনা করছেন, তাদেরও সতর্ক করে তিনি বলেছেন, যার যার নিজের কাজে মন দিন।

এর আগে তুরস্কের প্রেসিডেন্ট এরদোয়ান যুক্তরাষ্ট্রের সিনিয়র একজন জেনারেলের বিরুদ্ধে তুরস্কে সামরিক অভ্যুত্থানের ব্যর্থ চেষ্টা চালানোর পরিকল্পনাকারীদের পক্ষ নেওয়ার অভিযোগ তুলেছেন। তবে এমন অভিযোগকে ভিত্তিহীন এবং দুর্ভাগ্যজনক বলে বর্ণনা করেছেন মার্কিন জেনারেল জোসেফ ভোটেল।

সম্পর্কিত সংবাদ
ডেস্ক রিপোর্ট