বন্যা দুর্গতদের পাশে দাঁড়াতে প্রধানমন্ত্রীর আহ্বান

বন্যা দুর্গতদের পাশে দাঁড়াতে প্রধানমন্ত্রীর আহ্বান

বন্যা দুর্গতের পাশে দাঁড়ানোর আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। রোববার সকালে রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউটশন বাংলাদেশ (কেআইবি) মিলনায়তনে আয়োজিত এক অনুষ্ঠানে তিনি এ আহ্বান জানান।

প্রধানমন্ত্রী জানান, বন্যা একটি স্বাভাবিক ও প্রাকৃতিক দুর্যোগ। এটি মাঝে মাঝে বড় আকার ধারণ করে। আমি বন্যা দুর্গতদের পাশে দাঁড়ানোর জন্য সবার প্রতি আহ্বান জানাচ্ছি। বন্যা যাতে বেশি ক্ষতি করতে না পারে সেজন্য প্রয়োজনীয় পদক্ষেপ নেয়া দরকার। আমরা বিভিন্ন ধরনের পদক্ষেপ নিয়েছি।

তিনি জানান, বাংলাদেশের জীববৈচিত্র্য এখন ঝুঁকিপূর্ণ অবস্থায় আছে। এগুলো আমাদের রক্ষা করতে হবে। আমাদের ভৌগলিক সীমারেখার চেয়ে জনসংখ্যা অনেক বেশি। কিন্তু আমরা এরপর খাদ্য নিরাপত্তা নিশ্চিত করতে পেরেছি। এভাবে জীববৈচিত্র্যও রক্ষা করা সম্ভব। এজন্য আমাদের নির্বিচারে গাছ কাটা বন্ধ করতে হবে, একটি গাছ কাটলে তিনটি গাছ লাগাতে হবে। পাহাড় কাটা বন্ধ করতে হবে। কৃষি জমিতে কীটনাশকের ব্যবহার কমাতে হবে।

প্রধানমন্ত্রী আরো জানান, ক্ষয়ক্ষতি মোকাবেলায় কাজ করছে সরকার।

অনুষ্ঠানে পরিবেশ রক্ষায় গাছ ও পাহাড় কাটা বন্ধের তাগিদ দিয়েছেন প্রধানমন্ত্রী। ‘জীবিকার জন্য গাছ, জীবনের জন্য গাছ’ এই স্লোগানকে ধারণ করে রাজধানীর আগারগাঁওয়ে আজ রোববার থেকে শুরু হওয়া জাতীয় বৃক্ষরোপণ অভিযান ও বৃক্ষ মেলা চলবে মাসব্যাপী।

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন বন ও পরিবেশমন্ত্রী আনোয়ার হোসেন মঞ্জু ও উপমন্ত্রী আবদুল্লাহ আল ইসলাম জ্যাকব।

সম্পর্কিত সংবাদ
নিজস্ব প্রতিবেদক