সেবা পেতে ব্যবসায়ীদের আরো বেশি কর দিতে হবে

সেবা পেতে ব্যবসায়ীদের আরো বেশি কর দিতে হবে

অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত জানিয়েছেন, বর্তমানে সরকার যে রাজস্ব আয় করে, তা দিয়ে চাহিদা অনুযায়ী সেবা দেয়া যায় না। সরকারের কাছ থেকে সেবা পেতে ব্যবসায়ীদের আরো বেশি কর দিতে হবে।

রোববার পরিবেশবান্ধব শিল্পায়ন নিয়ে মেট্রোপলিটন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (এমসিসিআই) আয়োজিত আলোচনা সভা শেষে সাংবাদিকদের তিনি এসব কথা বলেন। এই সভাটি অনুষ্ঠিত হয় মতিঝিলে চেম্বার ভবনে।

এ সময় শিল্পায়নের কারণে সৃষ্ট পরিবেশদূষণ থেকে রক্ষা পেতে শিল্প-কারখানায় বর্জ্য পরিশোধনাগার ও বর্জ্য ফেলার জায়গা সরকারিভাবে নির্মাণ করে দেয়ার প্রসঙ্গে কথা বলেন অর্থমন্ত্রী।

তিনি জানান, বর্জ্য পরিশোধনের জন্য ভালো ব্যবস্থা হচ্ছে। যেমন আমাদের তরফে আমরা ট্যানারির বর্জ্য পরিশোধনের জন্য সাভারে চামড়া শিল্পনগরে কেন্দ্রীয় বর্জ্য পরিশোধনাগার নির্মাণ করে দিচ্ছি।

অর্থমন্ত্রী জানান, সরকার বর্জ্য পরিশোধনাগারের দায়িত্ব নিলে সহজ সমাধান হয়। তবে সরকারের এ সহায়তা পাওয়ার জন্য রাজস্ব বাড়াতে হবে। বর্তমান রাজস্ব দিয়ে হয় না।

এর আগে অনুষ্ঠানে এমসিসিআইয়ের সভাপতি সৈয়দ নাসিম মঞ্জুর পরিবেশসম্মত কারখানা করতে কম সুদে ঋণের ব্যবস্থা করার পরামর্শ দেন।

তিনি জানান, এখন বাংলাদেশ ব্যাংকের একটি তহবিল থেকে ৯ শতাংশ সুদে ঋণ দেয়া হচ্ছে। কিন্তু এ হারও বেশি।

অনুষ্ঠানে পরিবেশবান্ধব শিল্পায়ন নিয়ে দুটি উপস্থাপনা তুলে ধরেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক এম আবু ইউসুফ ও সেন্টার ফর পলিসি ডায়ালগের (সিপিডি) গবেষণা পরিচালক ফাহমিদা খাতুন।

সম্পর্কিত সংবাদ
নিজস্ব প্রতিবেদক