ইদলিবে সন্ত্রাসীদের তৎপরতায় উদ্বিগ্ন পুতিন

ইদলিবে সন্ত্রাসীদের তৎপরতায় উদ্বিগ্ন পুতিন

সিরিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলীয় ইদলিব প্রদেশে উগ্র সন্ত্রাসীদের তৎপরতায় উদ্বেগ প্রকাশ করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভের বরাত দিয়ে রাশিয়ার রিয়া নিউজ এ খবর দিয়েছে।

গতকাল (শুক্রবার) রুশ নিরাপত্তা পরিষদের সদস্যদের সঙ্গে সিরিয়ার ইদলিব পরিস্থিতি নিয়ে প্রেসিডেন্ট পুতিন আলোচনা করেছেন। তিনি বলেন, “ইদলিবের সমস্ত সন্ত্রাসী এখন ওই প্রদেশের ‘নিরাপদ অঞ্চলে’ জড়ো হয়েছে এবং তারা যুদ্ধবিরতিতে বিঘ্ন সৃষ্টির পাঁয়তারা চালাচ্ছে। এছাড়া, সন্ত্রাসীরা রাসায়নিক অস্ত্র ব্যবহারসহ নানা ধরনের উসকানি দিচ্ছে।

সিরিয়ার বেশিরভাগ এলাকা সন্ত্রাসীদের হাত থেকে উদ্ধার করা হলেও ইদলিব প্রদেশে সন্ত্রাসীদের শক্ত অবস্থান রয়েছে। প্রদেশের বেসামরিক লোকজনকে এক রকমের পণবন্দী করে রেখেছে তারা। সেখানে সামরিক অভিযান চালানোর প্রস্তুতি নিচ্ছে সিরিয়া ও মিত্র সেনারা। এরইমধ্যে রাশিয়া সেখানে বিমান হামলা চালিয়েছে।

এসব হামলা থেকে বাঁচতে এবং আন্তর্জাতিক সমাজের সহানুভূতি লাভের চেষ্টায় সন্ত্রাসীরা রাসায়নিক হামলার মতো জঘন্য কাজ করে তার দোষ চাপানোর ষড়যন্ত্র করছে সরকারের ওপর। এজন্য সন্ত্রাসীরা ২২টি শিশু ও তাদের স্বজনকে অপহরণ করেছে। সিরিয়ার সরকারি বার্তা সংস্থা ‘সানা’ জানিয়েছে, এসব শিশু ও তাদের স্বজনদের ওপর রাসায়নিক হামলা চালাতে পারে সন্ত্রাসীরা।

সম্পর্কিত সংবাদ
ডেস্ক রিপোর্ট