ফেসবুককে বিদায় জানাতে পারছেন না, জেনেনিন না পারার মূল কারণ

ফেসবুককে বিদায় জানাতে পারছেন না, জেনেনিন না পারার মূল কারণ

ফেসবুকে মগ্ন থেকে নষ্ট হয়ে যাচ্ছে বহু সময়। মনে মনে ভাবছেন একথা। আর তাই ফেসবুক থেকে দূরে সরে থাকার কথা ভাবছেন। কিন্তু, কিছুতেই তা পারছেন না। মন চলে যাচ্ছে সেই সেখানেই। কোনও না কোনও অছিলায় খুলে বসছেন ফেসবুক। কিন্তু কেন ? এনিয়ে গবেষকদের কিছু মতামত রয়েছে। সেই কারণগুলির জন্যই নাকি চাইলেও অনেকে ফেসবুক থেকে দূরে থাকতে পারেন না।

গবেষকদের মতে, আসক্তি হল যে কোনও জিনিস থেকে দূরে না থাকতে পারার অন্যতম কারণ। তাই কোনও জিনিসের প্রতি আসক্ত না হয়ে পড়াই ভালো। আর এই অতি মাত্রায় আসক্তির জন্যই কেউ কেউ ফেসবুকের নেশা ত্যাগ করার কথা ভেবেও পেরে ওঠেন না।

ফেসবুকের মাধ্যমে নজর রাখা যায় অনেকের উপর। সমাজে ঘটে যাওয়া বহু বিষয়ে অন্যদের ধারণা জানা যায়। যাঁরা ফ্রেন্ডলিস্টে রয়েছেন জানা যায় তাঁদের অ্যাক্টিভিটিস। চোখে পড়ে বিশ্বজুড়ে ঘটে যাওয়া নানা ঘটনার খবরও। ফলে আপ টু ডেট থাকা যায়। তাই চাইলেও অনেকেই এড়িয়ে যেতে পারেন না এই সোশাল নেটওয়ার্কিং সাইটটি।

আর ফেসবুকের মাধ্যমে অনেকেই পুরনো বন্ধু ফিরে পাওয়ার পাশাাপাশি পাতিয়ে ফেলেন নতুন বন্ধুত্ব। ওই সাইটের মাধ্যমেই ম্যাসেজ করে চ্যাটিং করে নেওয়া যায়। ভালো থাকে মুড। তাই বন্ধুদের সংস্পর্শে থাকতে ফেসবুক ছেড়ে যেতে পারেন না অনেকেই।

সম্পর্কিত সংবাদ
ডেস্ক রিপোর্ট