দ্বিতীয় জয় দিয়ে সিরিজে এগিয়ে গেলো ইংল্যান্ড

দ্বিতীয় জয় দিয়ে সিরিজে এগিয়ে গেলো ইংল্যান্ড

শনিবার ইংল্যান্ডের বিপক্ষে পাঁচ ম্যাচ ওয়ানডে সিরিজের দ্বিতীয়টিতেও পরাজয়ের সম্মুখীন হতে হয়েছে সফরকারী পাকিস্তানকে। হোম অব ক্রিকেট খ্যাত ঐতিহাসিক লর্ডসে দ্বিতীয় ওয়ানডে ম্যাচে ৪ উইকেটের সহজ জয় তুলে নিয়েছে স্বাগতিকরা। এরই সাথে ৫ ম্যাচ ওয়ানডে সিরিজে ২-০ তে এগিয়ে গেল ইয়ন মরগ্যানের ইংল্যান্ড।

এর আগে প্রথমে টসে জিতে ব্যাটিংয়ে নেমে ৪৯.৫ ওভারে সবকটি উইকেট হারিয়ে ২৫১ রান সংগ্রহ করে সফরকারী পাকিস্তান। জবাবে ৪৭.৩ ওভারে ৬ উইকেট হারিয়ে ১৫ বল হাতে রেখেই জয়ের লক্ষ্যে পৌঁছে যায় স্বাগতিকরা।

ইংলিশদের বিপক্ষে ব্যাটিংয়ে নেমে শুরুতেই বিপর্যয়ের মুখে পড়ে আজহার আলীর নেতৃত্বাধীন পাকিস্তান দল। দলীয় মাত্র দুই রানেই প্রথম তিন ব্যাটসম্যানকে হারিয়ে ধুঁকতে থাকে তারা। সেই পরিস্থিতি থেকে দলকে টেনে তোলেন উইকেট রক্ষক ব্যাটসম্যান সরফরাজ আহমেদ।  ইংলিশ স্পিনার আদিল রশিদের বলে আউট হওয়ার আগে ১৩০ বলে ১০৫ রানের এক দুর্দান্ত ইনিংস খেলেন সরফরাজ।

চতুর্থ উইকেটে বাবর আজমের সাথে ৬৪ রানের এক অসাধারণ জুটি গড়েন সরফরাজ। ৩৩ বলে ৩০ রান করে বাবর লিয়াম প্লাঙ্কেটের বলে বোল্ড হয়ে ফিরলে এই জুটি ভাঙ্গে। এরপর পঞ্চম উইকেটে শোয়েব মালিকের সাথে ৫৯ এবং ষষ্ঠ উইকেটে ইমাদ ওয়াসিমের সাথে ৭৭ রানের এক দুর্দান্ত জুটি গড়ে দলকে ২০০ রানের কোটা পার করান সরফরাজ আহমেদ।

শেষ পর্যন্ত ইমাদ ওয়াসিমের ব্যাটে ভর করে ৪৯.৫ ওভারে ২৫১ রানে থামে পাকিস্তানের ইনিংস।  ইমাদ ওয়াসিম ৭০ বলে ৬৩ রানে অপরাজিত থাকেন।

ইংলিশদের পক্ষে মার্ক উড এবং ক্রিস ওকস ৩ টি, লিয়াম প্লাঙ্কেট ২ টি এবং আদিল রশিদ ১ টি উইকেট শিকার করেন।

২৫২ রানের লক্ষ্যে খেলতে নেমে মোহাম্মদ আমিরের করা প্রথম ওভারের দ্বিতীয় বলেই বোল্ড হয়ে সাজঘরে ফেরেন ইংলিশ ওপেনার জেসন রয়। এরপর দলীয় ৩৫ রানে ফিরে যান আরেক ওপেনার অ্যালেক্স হেলসও। সেই পরিস্থিতি থেকে ১১২ রানের অসাধারণ এক জুটি গড়ে দলকে টেনে তোলেন জো রুট এবং অধিনায়ক ইয়ন মরগ্যান।

দলীয় ১৪৭ রানে মরগ্যান ৬৮ রান করে ফিরে গেলেও ইংল্যান্ডকে জো রুট ও  বেন স্টোকসের দায়িত্বশীল ব্যাটিংয়ে শেষ পর্যন্ত জয়ের কাজটা সহজ হয়ে যায় ইংলিশদের।

হাসান আলীর বলে দলীয় ২০৩ রানে ৩০ বলে ৪২ রানের এক ঝড়ো ইনিংস খেলে বিদায় নেন স্টোকস। এরপর ৪ রান করে রান আউটের শিকার হয়ে ফিরে যান উইকেট রক্ষক ব্যাটসম্যান জস বাটলার। সেঞ্চুরি থেকে মাত্র ১১ রান দূরে থেকে ফিরে যেতে হয় জো রুটকেও। ওয়াহাব রিয়াজের বলে শোয়েব মালিকের হাতে ক্যাচ দিয়ে ফেরার আগে ১০৮ বলে ৮৯ রান করেন রুট।

এরপর শেষের দিকে মঈন আলীর ২৯ বলে ২১ রানের ইনিংসে ভর করে ১৫ বল বাকি থাকতেই জয়ের বন্দরে পৌছে যায় ইংলিশরা।  পাকিস্তানের পক্ষে ইমাদ ওয়াসিম দুটি উইকেট শিকার করেন।

আগামী ৩০শে আগস্ট নটিংহ্যামে ৫ ম্যাচ ওয়ানডে সিরিজের তৃতীয়টিতে মুখোমুখি হবে দুই দল।

সম্পর্কিত সংবাদ
ডেস্ক রিপোর্ট