বন্দরে ৩ নম্বর সতর্কতা, আরও বৃষ্টির শঙ্কা

বন্দরে ৩ নম্বর সতর্কতা, আরও বৃষ্টির শঙ্কা

বঙ্গোপসাগরে নিম্নচাপের প্রভাবে সাগর উত্তাল থাকায় চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমুদ্রবন্দরকে তিন নম্বর সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলেছে আবহাওয়া অধিদপ্তর। পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত সকল মাছ ধরার নৌকা ও ট্রলারকে উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে।

আবহাওয়া অধিদপ্তরের সর্বশেষ বুলেটিনে বলা হয়েছে, পশ্চিম-মধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায়  অবস্থানরত নিম্নচাপটি উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হয়ে একই এলাকায় অবস্থান করছে। গতকাল মধ্যরাতে এটি চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ১১২৫ কি.মি. দক্ষিণ-পশ্চিমে, কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ১০৭৫ কি.মি দক্ষিণ-পশ্চিমে, মংলা সমুদ্রবন্দর থেকে ১০০৫ কি.মি. দক্ষিণ-পশ্চিমে, এবং পায়রা সমুদ্রবন্দর থেকে ১০০০ কি.মি. দক্ষিণ-পশ্চিমে অবস্থান করছিল। এটি আরো ঘণীভূত হয়ে উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হতে পারে। নিম্নচাপ কেন্দ্রের ৪৪ কিলোমিটারের মধ্যে বাতাসের সর্বোচ্চ একটানা গতিবেগ ঘণ্টায় ৪০ কিলোমিটার, যা দমকা অথবা ঝড়ো হাওয়ার আকারে ৫০ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। সাগর উত্তাল রয়েছে।

চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমুদ্রবন্দরসমূহকে ৩ তিন নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। নিম্নচাপের কারণে ঢাকা, খুলনা, সিলেট ও বরিশালসহ দেশের বিভিন্ন জেলায় হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি হতে পারে। তাছাড়া দেশের অধিকাংশ জেলার আবহাওয়া অনেকটা শুষ্ক থাকবে।

এদিকে নিম্নচাপের কারণে বৃহস্পতিবার বিকাল ও শুক্রবার সকালে ঢাকায় হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি হয়েছে। ঢাকার আকাশ অনেকটা মেঘলা রয়েছে। আরও দুইদিন বৃষ্টি হওয়ার সম্ভাবনার কথা জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

সম্পর্কিত সংবাদ
নিজস্ব প্রতিবেদক