বিনা যুদ্ধে মার্কিন রণতরীতে ফাটল

বিনা যুদ্ধে মার্কিন রণতরীতে ফাটল

পানামা খাল পার হওয়ার সময় আমেরিকার অত্যাধুনিক যুদ্ধজাহাজ ইউএসএস মন্টগোমারিতে ১৮ ইঞ্চি ফাটল সৃষ্টি হয়েছে। আটলান্টিক মহাসাগর থেকে প্রশান্ত মহাসাগরে যাওয়ার পথে পানামা খালের দেয়ালে ধাক্কা খেয়ে এ ফাটল সৃষ্টি হয়। বিনা যুদ্ধেই ৩৬ কোটি ডলার ব্যয়ে নির্মিত মন্টগোমারির খোলে এ ফাটল দেখা দিয়েছে।

গত মাসের ২৯ তারিখে এ ঘটনা ঘটেছে। এ সময় জাহাজটি  ক্যালিফোর্নিয়ার সান দিয়াগোতে নিজ বন্দরের দিকে যাচ্ছিল। জাহাজটির পানিরেখা অর্থাৎ যে অংশ পানির নীচে থাকে তার ঠিক উপরেই এ ফাটল দেখা দেয়। অবশ্য মার্কিন তৃতীয় নৌবহরের কমান্ডার দাবি করেছেন, এতে জাহাজে পানি ঢোকার বা এর স্থিতিশীলতা বিনষ্ট হওয়ার কোনো আশংকা দেখা দেয়নি। আগামী মাসে জাহাজটি সান দিয়াগোতে পৌঁছাবে বলে আশা করা হচ্ছে।

গত সেপ্টেম্বরে পানিতে নামানোর পর এ পর্যন্ত তিন দফা মারাত্মক দুর্ঘটনায় পড়ল এই রণতরী। গত মাসের ৪ তারিখে টাগবোটের সঙ্গে ধাক্কা খেয়ে এ জাহাজের ক্ষতি হয়েছিল। সে সময় এগিয়ে আসা সামুদ্রিক ঝড়ের হাত থেকে রক্ষা পাওয়ার জন্য নিরাপদ একটি বন্দরে যাওয়ার প্রস্তুতি নিতে গিয়ে এ দুর্ঘটনা ঘটে। এ ছাড়া, জাহাজটিকে পানিতে নামানোর মাত্র তিন দিনের মাথায় দু’দফা ইঞ্জিনে মারাত্মক যান্ত্রিক সমস্যা দেখা দিয়েছিল।

সম্পর্কিত সংবাদ
ডেস্ক রিপোর্ট