শক্তিশালী নৌবাহিনীর বিকল্প নেই: রাষ্ট্রপতি

শক্তিশালী নৌবাহিনীর বিকল্প নেই: রাষ্ট্রপতি

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ বলেছেন, খনিজসম্পদসহ অনাবিষ্কৃত মূল্যবান সম্পদ রক্ষা ও সমুদ্র এলাকার সার্বভৌমত্ব রক্ষার জন্য একটি শক্তিশালী নৌবাহিনী গড়ে তোলার কোনো বিকল্প নেই।

শক্তিশালী নৌবাহিনী গড়ে তোলার ওপর জোর দিয়ে রাষ্ট্রপতি বলেন, ব্লু-ইকোনমি জাতির ভাগ্য উন্নয়নে অপরিসীম অবদান রাখতে সক্ষম। তাই সমুদ্রসম্পদ আহরণ এবং এর সর্বোত্তম ব্যবহার নিশ্চিত করা এখন সময়ের দাবি।

সমুদ্রসম্পদ আহরণ ও এর সর্বোত্তম ব্যবহার নিশ্চিত করতেই তিনি শক্তিশালী নৌবাহিনী গড়ে তোলার ওপর  এই জোর দেন। মঙ্গলবার চট্টগ্রামে নৌবাহিনীর সর্ববৃহৎ ঘাঁটি ঈশা খাঁ-কে ন্যাশনাল স্ট্যান্ডার্ড প্রদান করেন তিনি।

চট্টগ্রামে বাংলাদেশ নৌবাহিনীর এ ঘাঁটি কর্মকর্তা ও নাবিকদের পেশাগত প্রশিক্ষণ ও অন্যান্য অপারেশনাল কাজে সহায়তা প্রদানের মাধ্যমে অসামান্য অবদান রাখার স্বীকৃতিস্বরূপ সশস্ত্র বাহিনীর সর্বাধিনায়ক রাষ্ট্রপতি এ ন্যাশনাল স্ট্যান্ডার্ড দেন।

রাষ্ট্রপতি বলেন, আমাদের বিশাল সমুদ্রাঞ্চলে রয়েছে মৎস্য, গ্যাস ও অন্যান্য খনিজসম্পদসহ অনাবিষ্কৃত মূল্যবান সম্পদ। এসব সম্পদ রক্ষা, আহরণ ও সমুদ্র এলাকার সার্বভৌমত্ব রক্ষার জন্য একটি শক্তিশালী, আধুনিক ও নির্ভরযোগ্য নৌবাহিনী গড়ে তোলার কোনো বিকল্প নেই।

এ সময় তিনি পরিবেশ রক্ষাসহ গুরুত্বপূর্ণ কাজে নৌবাহিনীর সদস্যদের অংশ নেওয়ার আহ্বান জানান।

রাষ্ট্রপতি আবদুল হামিদ বলেন, বিগত দিনগুলোতে আপনারা দেশ গঠনমূলক কর্মকাণ্ডে অংশগ্রহণ করে দেশের অর্থনৈতিক উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন। এ ছাড়া প্রাকৃতিক দুর্যোগ ও বিভিন্ন জরুরি পরিস্থিতি মোকাবিলায় নৌবাহিনীর তৎপরতা সকলের প্রশংসা অর্জন করেছে। ভবিষ্যতে পরিবেশ রক্ষাসহ অন্যান্য জাতীয় গুরুত্বপূর্ণ কর্মকাণ্ডে নৌবাহিনী বলিষ্ঠ ভূমিকা রেখে দেশের সার্বিক উন্নয়নে অবদান রাখবে বলে আমি আশা করি।

তিনি বলেন, আপনারা উঁচু পেশাদারিত্ব, কঠোর পরিশ্রম, শৃঙ্খলা এবং কর্মদক্ষতার মাধ্যমে বাংলাদেশ নৌবাহিনীকে বিশ্ব দরবারে মর্যাদার আসনে প্রতিষ্ঠিত করবেন এবং নৌবাহিনীর অর্জিত মর্যাদা সর্বদা সমুন্নত রাখবেন- এ আমার প্রত্যাশা।

সম্পর্কিত সংবাদ
নিজস্ব প্রতিবেদক