কানাডীয় গায়ক লিওনার্ড কোহেন আর নেই

কানাডীয় গায়ক লিওনার্ড কোহেন আর নেই

কানাডীয় গায়ক লিওনার্ড কোহেন আর নেই। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮২ বছর। এক ফেসবুক বিবৃতিতে বাংলাদেশ সময় শুক্রবার সকালে এ খবর জানানো হয়। তবে মৃত্যুর কারণ জানানো হয়নি।

আরো জানানো হয়, শিগগিরই যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলসে তার স্মরণে বড় একটি আয়োজন করা হবে। ইতোমধ্যে কোহেনের প্রয়াণে শোক প্রকাশ করে টুইট করেছেন সঙ্গীত জগতের নামি-দামি অনেক ব্যক্তিত্ব।

তার পুরো নাম লিওনার্ড নর্মান কোহেন। ১৯৩৪ সালের ২১ সেপ্টেম্বর কানাডার কুইবেকে জন্মগ্রহণ করেন এ গায়ক, গীতিকার, কবি ও ঔপন্যাসিক। তার কাজে ধর্ম, রাজনীতি, বিচ্ছিন্নতা ও ব্যক্তিগত সম্পর্কের অন্বেষণ পাওয়া যায়। কানাডার মিউজিক হল অব ফেইম ও সংরাইটার হল অব ফেইমের পাশাপাশি রক অ্যান্ড রোল হল অব ফেইম অভিধায় অভিষিক্ত হয়েছেন তিনি। এছাড়াও তাকে দেশের সর্বোচ্চ বেসামরিক সম্মান অর্ডার অব কানাডায় ভূষিত করা হয়। ২০১১ সালে কোহেন সাহিত্যের জন্য পিন্স অব আস্তুরিয়াস পুরস্কার গ্রহণ করেন।

কোহেনের প্রথম স্টুডিও অ্যালবাম ‘সংস অব লিওনার্ড কোহেন’ প্রকাশ হয় ১৯৬৭ সালে। মাসখানেক আগে প্রকাশ হয় তার ১৪তম অ্যালবাম ‘ইউ ওয়ান্ট ইট ডার্কার’। ৬ দশকের সঙ্গীত ক্যারিয়ারে তিনি নানা ধরনের নিরীক্ষা করেন। গানের সুরারোপে বিভিন্ন সংস্কৃতির সম্মিলন দেখা যায়।

কোহেনের উল্লেখযোগ্য উপন্যাস হল ‘বিউটিফুল লুসার্স’ (১৯৬৬)। পাঠকপ্রিয় লেখনিটি যৌনতার জন্য বিতর্কিত হয়।বিবিসি ও উইকিপিডিয়া অবলম্বনে।

সম্পর্কিত সংবাদ
ডেস্ক রিপোর্ট