বরিশালে চিকিৎসকদের নিয়ে বেক্সিমকো ফার্মার অনুষ্ঠান

বরিশালে চিকিৎসকদের নিয়ে বেক্সিমকো ফার্মার অনুষ্ঠান

মার্কিন যুক্তরাষ্ট্রের বাজারে হাইপারটেনশনের ওষুধ কার্ভোডিলল রপ্তানী শুরু করেছে দেশের স্বনামধন্য ওষুধ প্রস্তুতকারী প্রতিষ্ঠান বেক্সিমকো ফার্মাসিউটিক্যাল লিঃ। এর আগে ২০১৫ সালের নভেম্বরে ইউএস ফুড এ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (ইউএসএফডিএ) এর কাছে থেকে প্রেডাক্ট অ্যাপ্রভাল লাভ করে কোম্পানীটি। এখানে উল্লেখ্য দেশের প্রথম কোন কোম্পানী হিসেবে যুক্তরাস্ট্রে ওষুধ রপ্তানী শুরু করলো বেক্সিমকো ফার্মা।

এই মাইলফলক অর্জন করায় গতকাল রাতে বরিশাল ক্লাবে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়। যেখানে বরিশাল শহর ও শের ই বাংলা মেডিকেল কলেজের চিকিৎসকবৃন্দ উপস্থিত ছিলেন। অনুষ্ঠানের শুরুতে বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস লিঃ এর পক্ষে নির্বাহী পরিচালক রিজভী উল কবীর স্বাগত বক্তব্য দেন ও পাওয়ারপয়েন্ট প্রেজেন্টেশানের মাধ্যমে প্রতিষ্ঠানের সূচনা, বিকাশ ও বর্তমান পরিস্থিতি তুলে ধরেন।

১৯৭৬ সালে বেক্সিমকো ফার্মা যাত্রা শুরু করে। ২৩ একর জমির উপর প্রতিষ্ঠিত এ ওষুধ কারখানায় ট্যাবলেট, ক্যাপসুল, লিকুইড, সেমিসলিডস, ইনট্রাভেনাস ফ্লুইড, মিটার ডোজ ইনহেলার, ড্রাই পাউডার ইনহেলার, স্টেরাইল অফথালমিক ড্রপস, প্রিফিলড সিরিঞ্জ, ইনজেকশটেবলস, নেবুলাইজার সলিউশন সহ বিভিন্ন ধরনের ঔষধ উৎপাদন করছে। তিনি বলেন বেক্সিমকো ফার্মা সর্বাধিক ৫ বার জাতীয় রপ্তানী ট্রফি (গোল্ড) অর্জন করেছে। এছাড়া এখন অস্ট্রেলিয়া, হেলথ কানাডা, টিএফডিএ’র মতো বিশ্বের প্রধান প্রধান ওষুধ নিয়ন্ত্রক সংস্থা কর্তৃক স্বীকৃত। তিনি আরও বলেন ২০১৫ সালে নবেম্বর মাসে কার্ভোডিলল এর অনুমোদন লাভ করার পর এ বছরের ৪ অক্টোবর বেক্সিমকো ফার্মার দ্বিতীয় পণ্য সোটালোল ইউএসএফডিএ’র অনুমোদন লাভ করেছে। বক্তব্য শেষে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজন করা হয়। যেখানে দেশ বরেণ্য শিল্পী কুমার বিশ্বজিৎ ও কর্নিয়া সঙ্গীত পরিবেশন করেন। অনুষ্ঠান শেষে উপস্থিত অতিথিবৃন্দ বলেন, আমরা বিশেষ ভাবে গর্বিত যে যুক্তরাস্ট্রের ভোক্তারা এখন বোতলের গায়ে মেড ইন বাংলাদেশ লেখা জীবন বাচানো ওষুধ কিনতে পারবেন। উল্লেখ্য যে বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস লিঃ এর নির্বাহী পরিচালক রিজভী উল কবীর বরিশালের বিশিষ্ট ব্যবসায়ী, বরিশাল পৌরসভার সাবেক চেয়ারম্যান ও সুরভী গ্রপের প্রতিষ্ঠাতা মরহুম আলহাজ্ব গোলাম মাওলার পুত্র।

রিজভী উল কবীর বরিশাল জিলা স্কুলে ৬ষ্ঠ শ্রেনী পর্যন্ত পড়ালেখা করে ঝিনাইদহ ক্যাডেট কলেজ থেকে কৃতিত্বের সাথে এসএসসি ও এইচএসসি পরিক্ষায় উত্তীর্ণ হন। পরবর্তীতে রিজভী বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (বুয়েট) থেকে বিএসসি ইঞ্জিনিয়ারিং ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় প্রশাসন থেকে ইনস্টিটিউট থেকে মার্কেটিং এ এমবিএ ডিগ্রি অর্জন করেন। পূর্বে রিজভী শাইনপুকুর সিরামিকস লিঃ এর চিফ অপারেটিং অফিসার এবং বাংলাদেশ সিরামিক ম্যানুফ্যাকচারিং এসোসিয়েশনের মহাসচিবের দায়িত্ব পালন করেন। তিনি যুক্তরাজ্য,  ফ্রান্স, জার্মানী, হল্যান্ড, বেলজিয়াম, নরওয়ে, সুইডেন, ডেনমার্ক, ফিনল্যান্ড, অস্ট্রেলিয়া, জাপান, চীন, মালয়শিয়া, ইন্দোনেশিয়া এবং সিঙ্গাপুর থেকে ব্যবস্থাপনা বিষয়ে একাধিক প্রশিক্ষণ গ্রহন করেছেন।

সম্পর্কিত সংবাদ
নিজস্ব প্রতিবেদক