জলবায়ু সম্মেলনে যোগ দিতে মরক্কোর পথে প্রধানমন্ত্রী

জলবায়ু সম্মেলনে যোগ দিতে মরক্কোর পথে প্রধানমন্ত্রী

বিশ্ব জলবায়ু সম্মেলনে যোগ দিতে তিন দিনের সফরে মরক্কোর উদ্দেশ‌্যে রওনা হয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আজ সোমবার সকাল ১০টা ১৫ মিনিটে তাকে বহনকারী বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের প্লেনটি মরক্কোর উদ্দেশে ঢাকা ত্যাগ করে।

আগামী ১৫ ও ১৬ নভেম্বর উচ্চ পর্যায়ের সম্মেলনে যোগ দেবেন প্রধানমন্ত্রী। ৫৮ সদস্যের বাংলাদেশ প্রতিনিধিদলের নেতৃত্ব দিচ্ছেন প্রধানমন্ত্রী। প্রতিনিধিদলে রয়েছেন পানিসম্পদমন্ত্রী আনিসুল ইসলাম মাহমুদ, পরিবেশ ও বনমন্ত্রী আনোয়ার হোসেন মঞ্জু, পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী প্রমুখ। জলবায়ুবিষয়ক প্যারিস চুক্তি সম্প্রতি কার্যকর হওয়ায় এবারের জলবায়ু সম্মেলনের বিশেষ তাৎপর্য রয়েছে বলে মনে করছেন বিশ্লেষকরা।

সম্প্রতি এক সংবাদ সম্মেলনে পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী বলেন, গত বছর প্যারিস চুক্তিতে বাংলাদেশসহ ১৯৭টি দেশ সই করেছে। এ পর্যন্ত চুক্তিটি অনু সমর্থন করেছে বাংলাদেশসহ ১০৯টি দেশ। চুক্তি কার্যকরের ন্যূনতম আবশ্যকীয় শর্তগুলো পূরণ হওয়ায় গত ৪ নভেম্বর থেকে চুক্তিটি কার্যকর হয়েছে। এবারের জলবায়ু সম্মেলনে ৫৬ জন রাষ্ট্র ও সরকারপ্রধান যোগ দিচ্ছেন। এর মধ্যে ৩৭ জন রাষ্ট্রপ্রধান এবং ১৯ জন সরকারপ্রধান রয়েছেন। বুধবার মরক্কো থেকে প্রধানমন্ত্রীর ঢাকায় ফেরার কথা রয়েছে।

মারাকাশের মিনারা বিমান বন্দরে স্থানীয় সময় বিকাল সাড়ে চারটায় পৌঁছলে মরক্কোর দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী এবং বাংলাদেশের রাষ্ট্রদূত সুলতানা লায়লা হাসান অভ্যর্থনা জানাবেন। মঙ্গলবার জলবায়ু সম্মেলনের উচ্চ পর্যায়ের বৈঠকে বক্তব্য রাখবেন। এ ছাড়া সেদিন মরক্কোর বাদশা, জাতিসংঘ মহাসচিব ও কয়েকজন সরকার প্রধানের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক ও বিভিন্ন অনুষ্ঠানে যোগ দেবেন। বুধবার সকালে মারাকাশ থেকে বিশেষ বিমানযোগে ঢাকার উদ্দেশ্যে রওনা দেবেন এবং রাত ১২টায় এসে পৌঁছবেন।

সম্পর্কিত সংবাদ
নিজস্ব প্রতিবেদক