দক্ষিণ এশিয়া ট্রাম্পের অগ্রাধিকার এজেন্ডায় থাকবে না

দক্ষিণ এশিয়া ট্রাম্পের অগ্রাধিকার এজেন্ডায় থাকবে না

“মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের বিজয়ী প্রার্থী ডোনাল্ড ট্রাম্পের পররাষ্ট্রনীতিতে দক্ষিণ এশিয়া অগ্রাধিকার পাবে না। এ অঞ্চলে বিশেষ বড় কিছু ঘটলেই কেবল এর ব্যত্যয় হতে পারে।”

এ মতামত দিয়েছেন আফগানিস্তান ও পাকিস্তান বিষয়ক বিশেষজ্ঞ ড. মারভিন জি ওয়েনবম। ইসলামাবাদে মার্কিন দূতাবাসে গতকাল (মঙ্গলবার) এক গোলটেবিল আলোচনায় এ মতামত দেন তিনি। আগামী ২০ জানুয়ারি ট্রাম্প আনুষ্ঠানিক শপথের মাধ্যমে আমেরিকার ৪৫তম প্রেসিডেন্ট হিসেবে ক্ষমতা নেবেন।

আমেরিকার ইলিনয়েস বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞানের এমেরিটাস প্রফেসর ড. মারভিন বলেন, দক্ষিণ এশিয়ায় যদি বড় কিছু না ঘটে তাহলে ট্রাম্পের পররাষ্ট্রনীতির তালিকায় এ অঞ্চল দ্বিতীয় অথবা তৃতীয় অগ্রাধিকার হিসেবে ঠাঁই পাবে। মার্কিন এ অধ্যাপক ১৯৯৯ সাল থেকে ২০০৩ পর্যন্ত আমেরিকার পররাষ্ট্র দপ্তরের ব্যুরো অব ইন্টেলিজেন্সে পাকিস্তান ও আফগানিস্তান বিষয়ক বিশ্লেষক হিসেবে দায়িত্ব পালন করেছেন। বর্তমানে তিনি ওয়াশিংটনে মিডল ইস্ট ইনস্টিটিউশনের আবাসিক বিশেষজ্ঞ হিসেবে কাজ করছেন।

গতকালের আলোচনায় তিনি প্রধানত আফগানিস্তান ও পাকিস্তান বিষয়ে কথা বলেছেন। তিনি সেখানে সুস্পষ্ট করে বলেছেন, আফগান তালেবানকে মার্কিন সেনারা পরাজিত করতে পারবে না। তবে আফগানিস্তান থেকে মার্কিন সেনা প্রত্যাহার করা হলে দেশটি সন্ত্রাসবাদের স্বর্গরাজ্যে পরিণত হবে বলে তিনি দাবি করেন।

সম্পর্কিত সংবাদ
ডেস্ক রিপোর্ট