গুগল চিনিয়ে দেবে বিপদজনক ওয়েবসাইট

গুগল চিনিয়ে দেবে বিপদজনক ওয়েবসাইট

গুগলে কোন কিছু অনুসন্ধান করতে গেলে সাইটের লিঙ্কের অভাব হয় না, পাওয়া যায় বহু সাইটের লিঙ্ক। আর একজন ইউজারের পক্ষে এগুলোর মধ্যে কোনটি ভালো এবং কোনটি খারাপ তা বুঝার কোন উপায় নেই। সাইটে কোনো ক্ষতিকর বিষয় থাকলে তা ইউজাররা বুঝতে পারেন না। ফলে অজান্তেই বিপদের মুখোমুখি হতে হয়। এক সংবাদপত্রের প্রতিবেদনে গুগল এই ক্ষতিকর সাইট নিয়ে চিন্তাভাবনা করছে বলে জানা গিয়েছে ।

আর এ সমস্যার সমাধানে এবার নতুন এক টুল এনেছে গুগল। এবার ‘রিপিট অফেন্ডার’ নামে এ টুলের মাধ্যমে নির্ণয় করা যাবে আপনার ব্রাউজ করা সাইটটি ক্ষতিকর কি না। গুগলে বহু সাইটেরই তথ্য পাওয়া যায়। আর এসব ক্ষতিকর সাইট থেকে ইউজাদের কোনো ক্ষতি হলে সে বিষয়টি গুগল এবার লিপিবদ্ধ করে রাখবে। এরপর ইউজাররা গুগলে সে সাইটটির তথ্য জানতে পারবেন। গুগল মনে করছে, তাদের সাইটে ক্ষতিকর সাইটের লিঙ্ক থাকলে তাতে ইউজারদের ক্ষতি হয়। আর এ কারণে গুগলেরও বিশ্বাসযোগ্যতা নষ্ট হয়। ফলে তথ্যের সত্যতা যাচাই করা গুগলের জন্য জরুরি হয়ে উঠেছিল।

আর এ অবস্থায় গুগল সম্প্রতি এ টুল তৈরি করেছে, যার মাধ্যমে ইউজারদের পক্ষে সাইটের নির্ভরযোগ্যতা যাচাই করা সম্ভব। গুগল ক্রোম ব্রাউজার ও অ্যান্ড্রয়েডে এ সুবিধাটি চালু করা হয়েছে। এতে বিপজ্জনক সাইটগুলোর লিঙ্কের সঙ্গে ‘রিপিট অফেন্ডার’ (Repeat Offender) কথাটি থাকবে। তবে পরবর্তীতে যদি সেই ঝুঁকি সাইটগুলো দূর করতে পারে তাহলে এ লেখাটি চলে যাবে। গুগলের নতুন এ পরিসেবাটি এ সপ্তাহেই চালু হওয়ার কথা রয়েছে। এটি চালু হলে ইন্টারনেট ব্রাউজিং আরও নিরাপদ হবে বলে আশা করছে গুগল।

সম্পর্কিত সংবাদ
ডেস্ক রিপোর্ট