রিজার্ভের টাকা ফেলে না রেখে ব্যবসায়ীদের হাতে দিন

রিজার্ভের টাকা ফেলে না রেখে ব্যবসায়ীদের হাতে দিন

ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই সভাপতি আবদুল মাতলুব আহমাদ সরকারের প্রতি আহ্বান জানিয়ে বলেছেন, রিজার্ভের টাকা অলস ফেলে না রেখে ব্যবসায়ীদের হাতে দিন, আমরা বিদেশে তা বিনিয়োগ করবো। পাঁচ বছরে আমরা আপনাদেরকে পাঁচ গুণ লাভ এনে দিতে পারবো।

বৃহস্পতিবার এক অনুষ্ঠানে এফবিসিসিআই সভাপতি সরকারকে এই প্রস্তাব দেন। বাংলাদেশের বিনিয়োগকারীরা কিভাবে দেশের বাইরে বিনিয়োগ করবে এ ব্যাপারে আলোচনার জন্য এই অনুষ্ঠানের আয়োজন করা হয়। রাজধানীর ব্র্যাক সেন্টারে এই অনুষ্ঠানের আয়োজন করে  ইন্টারন্যাশল বিজনেস ফোরাম অব বাংলাদেশ (আইডিএফপি)

চলতি মাসের শুরুতে বাংলাদেশ ব্যাংকের বিদেশি মুদ্রার ভাণ্ডার তিন হাজার ২০০ কোটি ডলার ছাড়িয়েছে। প্রতি মাসে সাড়ে তিন বিলিয়ন ডলার আমদানি খরচ হিসাবে এই রিজার্ভ দিয়ে নয় মাসের আমদানি ব্যয় মেটানো সম্ভব। গত কয়েক বছর ধরে ধারাবাহিকভাবে বাড়ছে রিজার্ভ।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন প্রধানমন্ত্রীর অর্থনৈতিক উপদেষ্টা মশিউর রহমান। তাকে উদ্দেশ্য করে এফবিসিসিআই সভাপতি বলেন, আমাদেরকে কিভাবে বিদেশে বিনিয়োগের জন্য টাকা দেয়া যায় সে ব্যাপারে আপনি ভালো জানবেন। তিনি বলেন, আমাদের ওপর আস্থা রেখে সরকার টাকা দিলে আমরা দেশের জন্য বিপুল লাভ এনে দিতে পারবো বলে আমাদের বিশ্বাস।

এই প্রস্তাবের ব্যাপারে মশিউর রহমান বলেন, বিষয়টি সরকার বিবেচনা করে দেখবে। তবে আমাদের ক্যাপাসিটি খুবই সীমিত। সরকারকে এক্ষেত্রে ঝুঁকি নিতে হবে। সেটা বিবেচনার বিষয়।

বাংলাদেশের ব্যবসায়ীরা সহনশীল দাবি করে ব্যবসায়ীদের শীর্ষ নেতা আবদুল মতলুব আহমাদ বলেন, তাদের কাছে টাকা দিলে তারা দেশের জন্য কল্যাণ বয়ে আনতে পারবে।

সরকার এই সুযোগ করে দিলে দেশের অর্থনীতি আরও অনেক এগিয়ে যাবে বলে মনে করেন এফবিসিসিআই সভাপতি।

সম্পর্কিত সংবাদ
নিজস্ব প্রতিবেদক